ফাইল ছবি

কলকাতা: লকডাউন উঠে যাওয়ার পর মেট্রো-পরিষেবা শুরু হলেও যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে ও করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে একাধিক পদক্ষেপের ভাবনা মেট্রোরেল কর্তৃপক্ষের। স্টেশনে স্ক্রিনিংয়ের ব্যবস্থা থেকে শুরু করে টিকিট কাটার সময় সাজামিক দূরত্ব বজায়-সহ একাধিক পদক্ষেপের ভাবনা মেট্রোর।

লকডাউন উঠলেও ঠিক কবে থেকে মেট্রোরেল পরিষেবা শুরু হবে বা লকডাউনই বা কবে উঠবে সে ব্যাপারে এখনও স্পষ্ট করে কিছু জানা যায়নি। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক পদক্ষেপ করার চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।

দেশবাসী করোনার আবহে যতটা উদ্বেগে ততটাই কৌতূহল রয়েছে তাদের লকডাউন উঠে গেলে কী পরিস্থিতি হবে দেশে তা নিয়ে। এই অবস্থায় মেট্রো চলাচল নিয়ে বড়সড় রদবদলের কথা ভাবা হচ্ছে।

কলকাতা সহ দেশের যে’কটি জায়গায় মেট্রোরেল চলে সেখানে নয়া নিয়ম লাগুর ভাবনা কেন্দ্রের। প্রথমেই মেট্রোয় টিকিট কাটার ক্ষেত্রে কনট্যাক্ট লেস পদ্ধতির কথা ভাবা হয়েছে। টিকিট কাটার সময় লম্বা লাইন এড়ানোর জন্যই এই ভাবনা। দু’জন যাত্রীর মাঝে দূরত্ব বজায় রাখা, মেট্রো স্টেশনে স্ক্রিনিং এর ব্যাবস্থা-সহ একাধিক বিষয় শীঘ্রই লাগু করার কথা ভাবছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, লকডাউন ওঠার পর মেট্রোরেল পরিষেবা চালু হলে যাত্রীদের জন্য বাধ্যতামূলক হতে পারে স্টেশনে নির্দিষ্ট সময়ের আগে এসে স্ক্রিনিং করানো। এছাড়াও মাস্ক পররে মেট্রোস্টেশনে ঢোকা বাধ্যতামূলক করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। তবে সবটাই এখনও ভাবনার স্তরে রয়েছে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব