স্টাফ রিপোর্টার, কলকাতা: মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। এবার অনলাইনেই আপনি স্মার্ট কার্ড রিচার্জ করতে পারবেন। কয়েকদিনের মধ্যেই পরিষেবা চালু করছে মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো সূত্রের খবর, স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ অ্যাপ আনা হবে। যে অ্যাপের মাধ্যমে রিচার্জ করা যাবে স্মার্ট কার্ড। জানা গিয়েছে, কোনও যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চাইলে তাঁকে প্রথমে ফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। ওই অ্যাপে স্মার্ট কার্ডের নম্বর এবং অন্যান্য তথ্য দিলে শুরু হবে প্রক্রিয়াটি।

যে অঙ্কের টাকা দিয়ে যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চান, তাঁর ডেবিট কার্ড বা মোবাইল ওয়ালেট থেকে সেই টাকা কেটে নেওয়া হবে। ওই টাকা গিয়ে পৌঁছবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর অ্যাকাউন্টে। সেখান থেকে টাকা পৌঁছবে মেট্রোর কাছে।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, টাকার প্রাপ্তি সম্পর্কে আইআরসিটিসি নিশ্চিত হলে তবেই তা মেট্রোর স্মার্ট কার্ডে চলে আসবে। তবে, মেট্রোয় ওঠার আগে তাঁকে অবশ্যই স্টেশনে থাকা কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে (সিবিসিটি) গিয়ে স্মার্ট কার্ডটি ছোঁয়াতে হবে। তার পরেই স্মার্ট কার্ডে যোগ হওয়া অঙ্ক খরচ করার অনুমতি মিলবে।

টোকেন ব্যবহারকারীর সংখ্যা কমাতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। কারণ প্রতি মাসেই প্রায় কয়েক হাজার টোকেন হারিয়ে ফেলেন যাত্রীরা। প্রতিটি টোকেনের জন্য খরচ পড়ে ২০টাকা করে। এই ক্ষতির পরিমাণ কমাতে এবং মেট্রো গেটের সামনে লম্বা লাইন কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Proshno Onek II First Episode II Kolorob TV