বার্সেলোনা: আগামী ৮ মে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি বার্সেলোনা। ওই ম্যাচের ফলাফলই খেতাব নির্ণায়ক হয়ে উঠতে পারে চলতি মরশুমে। কিন্তু তাঁর আগে বিতর্কের কেন্দ্রবিন্দুতে লিওনেল মেসি এবং তাঁর বার্সেলোনা সতীর্থরা। স্পেনের বিভিন্ন সংবাদমাধ্যমে সম্প্রতি মেসির বিরুদ্ধে কোভিড প্রোটোকল ভঙ্গ করার অভিযোগ উঠেছে। সেই ব্যাপারেই তদন্তের সম্মুখীন আর্জেন্তাইন তারকা।

সোমবার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে উত্তেজক জয় ছিনিয়ে নেওয়ার পরে মেসি নাকি তাঁর বাসভবনে ডেকেছিলেন সতীর্থদের। উদ্দেশ্য ছিল বার্বিক্যু পার্টি। আমন্ত্রিত ছিলেন সতীর্থদের স্ত্রী কিংবা বান্ধবীরাও। স্থানীয় প্রশাসনের (কাতালোনিয়া প্রদেশ) প্রস্তাবিত কোভিড প্রোটোকল অনুযায়ী ঘরের বাইরে হোক কিংবা ভিতরে একই সময়ে এইমুহূর্তে একসঙ্গে সর্বাধিক ছ’জন ব্যক্তি মিলিত হতে পারবেন। নচেৎ কোভিড প্রোটোকল ভঙ্গ করা হবে। বিভিন্ন সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী ভ্যালেন্সিয়া ম্যাচের পর সতীর্থদের সঙ্গে সেলিব্রেট করে সেই কোভিড প্রোটোকলই ভেঙেছেন বাঁ-পায়ের জাদুকর।

গোটা বিষয়টি এখন তদন্তসাপেক্ষ বলে জানা গিয়েছে। লা লিগাও বিষয়টি সম্পর্কে আরও তথ্য জোগাড় করছে। মেসির বাসভবনে ম্যাচ জয়ের সেলিব্রেশনে আদৌ কোভিড প্রোটোকল ভাঙা হয়েছিল কীনা, সে বিষয়েই চলছে তথ্য সংগ্রহের কাজ। তবে এখনও অবধি কোভিড প্রোটোকল ভঙ্গ করার দায়ে লা লিগায় কোনও ফুটবলারকে শাস্তি দেওয়ার নজির নেই। বেশ কিছু ক্ষেত্রে কোভিড প্রোটোকল ভেঙে সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়ে শাস্তির হাত থেকে রেহাই পেয়েছেন ফুটবলারেরা। কিন্তু কাতালান প্রদেশের প্রশাসন বিষয়টি বেশ কড়া হাতে সামলাতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও বার্সার ফোকাস আপাতত ৮ মে ম্যাচ নিয়ে।

লিগের ৩৫তম ম্যাচে ওইদিন ঘরের মাঠ নু ক্যাম্পে লিগ টপার অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি মেসি অ্যান্ড কোম্পানি। ওই ম্যাচে পয়েন্ট খোয়ানো বার্সার কাছে লিগ খেতাব খুঁইয়ে ফেলার সামিল। কারণ ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবিলে তিন নম্বরে বার্সেলোনা। সমসংখ্যক ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো। অর্থাৎ, ওই ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারলে লিগ কার্যত মুঠোয় ভরে নেবে দিয়েগো সিমোনের দল। অন্যদিকে লিগ খেতাবের দৌড় থেকে ছিটকে যাবেন মেসিরা।

তবে ওই ম্যাচে দু’দল পয়েন্ট ভাগাভাগি করে নিলে আবার সুবিধা দ্বিতীয়স্থানে থাকা রিয়াল মাদ্রিদের। বার্সার মতোই ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রিয়াল। মুখোমুখি সাক্ষাতে দু’দলের বিরুদ্ধে রেকর্ড ভালো জিদানের ছেলেদের। সবমিলিয়ে লা লিগার নজর আপাতত ৮ মে বার্সেলোনা-অ্যাটলেটিকো ম্যাচের দিকে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.