নিউ ইয়র্ক: ফের এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। সূর্যকে অতিক্রম করবে বুধ, সবথেকে কাছের গ্রহ বুধ। আর সেই দৃশ্য দেখা যাবে পৃথিবী থেকে। আজ, সোমবারই সেই মহাজাগতিক ঘটনা ঘটছে। ভারতীয় সময় সন্ধে ৬ টা ৫ থেকে শুরু হয়েছে সেই অতিক্রম পর্ব। চলবে পাঁচ ঘণ্টা ধরে।

১০০ বছরে মাত্র ১৩ বার এরকম ঘটনা ঘটে। ২০১৯-এর পর ফের ২০৩২-এ এই দৃশ্য দেখা যাবে। সূর্যের ঠিক উপরিভাগ দিয়ে যেতে দেখা যাবে বুধকে। তবে মূলত দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ ও আফ্রিকা থেকে এই দৃশ্য দেখা যাবে। ভারত তথা এশিয়া থেকে দেখা যাবে না এই দৃশ্য।
বুধ ছাড়াও শুক্র যখন সূর্যকে অতিক্রম করে, তখনও সেই দৃশ্য পৃথিবী থেকে দেখা যায়। তবে অদূর ভবিষ্যতে সেই দৃশ্য দেখার কোনও সম্ভাবনা নেই। ২১১৭ সালে ঘটবে সেই ঘটনা। বুধ যখন সূর্যকে অতিক্রম করবে, তখন সূর্যের আলো কিছুটা কমবে।

অস্ট্রেলিয়া, আলাস্কা, ও এশিয়ার বেশির ভাগ জায়গা থেকে এই দৃশ্য দেখা যাবে না। শেষ বার এই ঘটনা ঘটেছিল ২০১৬-তে। সূর্যের গায়ে খুব ছোট একটা কালো ছায়া দেখা যাবে, সেটিই বুধ। যারা এই দৃশ্য দেখবেন, তাদের সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে নাসার তরফ থেকে। যেহেতু বুধ খুব ছোট, তাই এটা দেখার জন্য সান ফিল্টার দেওয়া টেলিস্কোপ ব্যবহার করতে হবে। এছাড়া সূর্যের দিকে কোনও প্রোটেকশন ছাড়া সরাসরি তাকাতে নিষেধ করছে নাসা।

যদি না দেখা যায়, তাহলে নাসার লাইভ স্ট্রিমিং-এ দেখা যাবে সেই দৃশ্য। আর যদি কেউ আমেরিকায় থাকেন, তাহলে তার অবশ্যই এই দৃশ্য মিস করা উচিৎ নয়। কারণ আমেরিকায় এরপর ২০৪৯ সালে ফের এমন দৃশ্য দেখা যাবে।