বেজিংঃ গাড়ি প্রেমীদের কাছে মার্সিডিজ নামটি অতি প্রিয়। বিশ্বের সেরা গাড়ি কোম্পানিগুলির মধ্যে এই গাড়ি প্রস্ততকারী সংস্থা বরাবর নিজের জায়গা করে রেখেছে। জানা যাচ্ছে, এই বছরের শেষে প্রায় সাড়ে ছয় লক্ষের বেশি গাড়ি চিন থেকে তুলে নেবে মার্সিডিজ সংস্থা। জানা গিয়েছে মূলত তেল লিক হওয়ার কারণে এই গাড়ি গুলিকে ফিরিয়ে নেওয়া হবে। এমনটাই সংস্থা সূত্রে জানা গিয়েছে।

mercedes-এর বেশ কিছু মডেলে এই সমস্যা পাওয়া গিয়েছে। আর সেই সমস্যা সামনে আসতেই mercedes-এর তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে গাড়ির হাই প্রেসার ফুয়েল পাম্প এবং লো প্রেসার ফুয়েল পাম্পের মধ্যে কোন সমস্যা তৈরি হয়েছে। আর সেই কারণে লো প্রেসার ফুয়েল পাম্প কমজোরি হয়ে পড়ছে। আর তার কারণেই ফুয়েল পাম্প থেকে তেল লিক হয়ে যাচ্ছে।

চালক কিংবা মালিকের অজান্তেই এই ঘটনা ঘটে যাচ্ছে। এক সংবাদমাধ্যম জানাচ্ছে, এই ঘটনা ঘটছে শীতকালে। ওই সময়ে ইঞ্জিন স্টার্ট করার সময়েই ঘটছে তেল লিক করার মোত ঘটনা। এমনটাই চিনা প্রশাসনিক তরফে জানা গিয়েছে। বিষয়টি ঠিক করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে সংস্থার তরফে।

জানা গিয়েছে চিনের বেশীরভাগ গাড়ি তৈরি হয়েছে বেজিং বেঞ্জ অটোমোটিভ কোম্পানিতে। যেখানে প্রায় ১২৫০০ গাড়ি তৈরি করা হয়েছিল। এছাড়া ৩৬০০০ গাড়ি বাইরে থেকে আমদানি করা হয়েছিল। জানা গিয়েছে, যাদের থেকে গাড়ি আমদানি করা হয়েছিল তারা এই সমস্যা জনিত গাড়ির যন্ত্রাংশ বিনামূল্যে পরিবর্তন করে দেবে।

ইতিমধ্যেই গত মাস অর্থাৎ জুনেই বেশ কয়েকটি গাড়ি ফেরত পাঠানো হয়েছে। ওই গাড়ি গুলি তৈরি করা হয়েছিল ১৪ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ২৪ সেপ্টেম্বর ২০১৯ এর মধ্যে। ক্রমেই করোনা প্লেগ থেকে শুরু করে একাধিক সমস্যাতে এই মুহূর্তে কার্যত জর্জরিত চিন। আর এই সমস্যার মধ্যেই mercedes-এর গাড়ির চালক কিংবা মালিককে হাজারো সমস্যা পোয়াতে হচ্ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ