অরুণাভ রাহারায়, কলকাতা: সোমবার কলকাতায় পা রেখেছেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ঘরের ছেলেকে কাছে পেয়ে উচ্ছ্বসিত কলকাতাবাসী। বুধবার সকালে নোবেলজয়ী অভিজিৎ দেখা করলেন সাহিত্যিক নবনীতা দেবসেনের সঙ্গে। ঐতিহ্য বিজড়িত বাড়ি ‘ভাল-বাসা’য় নবনীতা দেবীর সঙ্গে দেখা করতে যান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

অনুজ অভিজিৎকে কাছে পেয়ে আপ্লুত নবনীতা দেবসেন নিজেও। তিনি kolkata24x7-কে বলেন, “আজ সকালে অভিজিৎ এসেছিল এক ঘণ্টার জন্য। অনেক কথা হল, চা খাওয়া হল। ওঁর ছোটবেলার কথাই বেশি হল। আমার কাছে এক ঘণ্টা বসে থাকল। ওঁর কাজ নিয়ে কথা হল। অভিজিৎ বলল আমার লেখা ওঁর ভাল লাগে। ও খুব পড়াশোনা করতে ভালবাসে। সবাই সেটা জানে।”

ইতিমধ্যেই অভিজিৎকে ঘিরে আনন্দের জোয়ারে ভাসছে শহর কলকাতা। নোবেল প্রাপ্তির পর কলকাতার মাটিতে পা রেখে খুশি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় স্বয়ং। মঙ্গলবার তাঁকে কলকাতা বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত হয়েছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং বনমন্ত্রী ব্রাত্য বসু। মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে ফিরহাদ ও ব্রাত্য নোবেলজয়ী অভিজিতের হাতে ফুলের স্তবক তুলে দেন।

যদিও নোবেলজয়ীকে স্বাগত জানাতে মমতা বন্দ্যোপাধ্যায় নিজে কেন উপস্থিত হননি– এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ঘটনার সমালোচনা করে নানা মহল। অন্যদিকে মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে সন্ধে ৭টা ২০ মিনিটে মুখ্যমন্ত্রীর অভিজিৎকে সংবর্ধনা জানান ফিরহাদ হাকিম এবং ব্রাত্য বসু।

কলকাতার বিভিন্ন জায়গায় নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যাকে সংবর্ধনা জানানোর আয়োজন করা হয়েছে। তিনি এখন রয়েছেন বালিগঞ্জ সার্কুলার রোডের বাড়িতে। অভিজিৎকে একবার চোখে দেখবার জন্য তাঁর বাড়ির সামনে ভিড় করেন কলকাতার সাধারণ মানুষ। এই বাড়িতেই আছেন তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।