মন্দিরের টপ ভিউ

কলকাতা:  মায়াপুরে তৈরি হচ্ছে বিশ্বের সবথেকে বড় মন্দির। ইতিমধ্যে সেই মন্দিরের একটা অংশ খুলে গিয়েছে। যদিও বাকি অংশ খুলতে আরও বেশ কিছুটা সময় লাগবে। আর তা দেখতে দূর দূরান্ত থেকে লোকজন আসছে। একদিকে যখন যুদ্ধকালীন তৎপরতায় তৈরি হচ্ছে বড় মন্দির অন্যদিকে তখন ইস্কন মন্দিরে শুরু হয়ে গেল নবদ্বীপ মন্ডল পরিক্রমা। মায়াপুরের আজ থেকে শুরু হল মন্ডল পরিক্রমা ৷ দেশ তো বটেই, বিদেশ থেকেও বহু ভক্তের সমাগম ঘটেছে সেখানে এই মুহূর্তে। মন্ডল পরিক্রমা ঘিরে জনসমুদ্রে নদিয়ার মায়াপুর ৷

পড়ুন আরও- মায়াপুরে বিশ্বের সবথেকে বড় মন্দির, রইল অন্দরের চোখ ধাঁধানো সব ছবি

কিন্তু কি এই মন্ডল পরিক্রমা? শ্রীচৈতন্য মহাপ্রভুর ৫৩৪ তম আবির্ভাব তিথি ৷ আর সেই উপলক্ষে নদিয়ার মায়াপুরের মন্দিরগুলিতে একমাস ব্যাপী নানান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আর সেই অনুষ্ঠান শুরু হল আজ বৃহস্পতিবার থেকে। নবদ্বীপে মণ্ডল পরিক্রমার মাধ্যমে এই উৎসবের সূচনা হয়ে গেল। ঐতিহাসিক এই মন্ডল পরিক্রমা দেখতে প্রতি বছরই দেশ থেকে বিদেশ থেকে মানুষজন আসেন।

এই আবির্ভাব তিথি উপলক্ষ্যেই সাধারণ মানুষের ভিড় হয় এই সময়ে। আজ ২৭ ফেব্রুয়ারি থেকে আগামী ৫ মার্চ পর্যন্ত চলবে মণ্ডল পরিক্রমা। জানা গিয়েছে, মূলত ৭টি বিভাগে ভাগ হয়ে শ্রী চৈতন্য ভক্ত মায়াপুর-নবদ্বীপ পরিক্রমা করবেন। নবদ্বীপ ধামের অন্তর্গত ৯টি দ্বীপের প্রায় ৭২ কিলোমিটার পথ পরিক্রমাসহ সাত রাত্রি দ্বীপগুলোতে অবস্থান, কীর্তন ও নগর সংকীর্তন করবে এই দলগুলো। মূলত ৯টি দ্বীপ নিয়ে নবদ্বীপ ধাম অবস্থিত।