স্টাফ রিপোর্টার, মায়াপুর : মাসির বাড়িতে জগন্নাথের প্রিয় খাবার পোড়া পিঠে। কিন্তু মায়াপুরের ইস্কনের মন্দিরের জগন্নাথ সব খান। সবই রকম ডিশই তাঁর প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে। খাতায় কলমে মায়াপুর ইস্কনের রথে পদ সংখ্যা ৫৬। কিন্তু তাঁদের জগন্নাথ একটু বেশিই খাদ্যরসিক। তাই খবারের তালিকায় ছাড়ায় ১০০।

দেশি ও বিদেশী পদের রান্নাবান্না দিয়ে মাসির বাড়ির গুন্ডিচায় দুপুরের আহার সারেন মায়াপুরের জগন্নাথ দেব। ৪৫ জন রাঁধুনি ভোর সাড়ে চারটে থেকে জগন্নাথ বলদেব ও সুভদ্রা দেবীর জন্য রকমারি রান্না বান্না করতে ব্যস্ত থাকেন। পদ তালিকায় যেমন রয়েছে রকমারি ফল। তেমনই রয়েছে দই বড়া, মিষ্টি ডাল, পিঠেপুলি, খিচুরি,পায়েস, মিষ্টি। মেনুতে রয়েছে চাউমিন , পোলাওয়ের মতো খাবারও। নামেই ৫৬ পদ। সংখ্যায় সব মিলিয়ে তা ১০০ ছড়ায়।

এভাবেই মহাভোজে মহানন্দে মাসির বাড়ি সাতটি দিন কাটান মায়াপুরের জগন্নাথ। এরপর ভুঁড়িভোজ করে রাজরথে চড়ে ফিরে যাবেন নিজের বাড়িতে। আর যে কদিন মাসির বাড়িতে থাকবেন সে কদিন ভক্তরা তাঁর আতিথেয়তা করবেন। ভোগদানের পর জগন্নাথের প্রসাদ হাজার হাজার দেশী ও বিদেশি ভক্তদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়। এমন মিক্স প্রসাদ আর কোনও জগন্নাথ ধামে মিলবে না। তাই আর দেরী না করে পাড়ি দিন মায়াপুরে।