সিওল:  উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চিনের প্রেসিডেন্ট জি জিনপিং। উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধান কিম জং উনের আমন্ত্রণে খুব শীঘ্রই তিনি সিওল সফরে যেতে পারেন বলে জানা গিয়েছে।

উত্তর কোরিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম নেতা কিম জং উনের সাম্প্রতিক বেজিং সফরের প্রতি ইঙ্গিত করে বলেছে, এই সফরে কিম জং-উন দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে চিনা প্রেসিডেন্টকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান। জি জিনপিং ওই আমন্ত্রণ গ্রহণ করেন। তিনি এই সফরে গেলে তা হবে প্রথম কোনও চিনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। অবশ্য গত বছরও উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে চিনা প্রেসিডেন্টের সম্ভাব্য পিয়ংইয়ং সফর নিয়ে খবর প্রকাশিত হয়েছিল। যদিও শেষ পর্যন্ত সেই সফরে যাননি জি জিনপিং।

কিম জং-উন চিনা প্রেসিডেন্টের আমন্ত্রণে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত তিনদিন বেজিং সফর করেন। কোরীয় উপদ্বীপের পরিবর্তিত পরিস্থিতিতে গত ১০ মাসে এই নিয়ে চতুর্থবার চিন সফর করলেন উত্তর কোরিয়ার তরুণ নেতা। গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বিরল সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ওই সাক্ষাতে উত্তর কোরিয়া নিজেকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেয়। এর পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি উত্তর কোরিয়ার পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয় আমেরিকা।

কিন্তু ওই সাক্ষাতের কয়েকদিনের মাথায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে জারি হওয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরেক বছরের জন্য জারি করেন। পিয়ংইয়ং বলেছে, আমেরিকা প্রতিশ্রুতি মেনে চলে না বলে তার ওপর আস্থা রাখা যায় না।