নয়াদিল্লিঃ  দ্বিতীয়বারের জন্যে ফের ক্ষমতার মসনদে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংখ্যাগরিষ্ঠেরও বেশি আসন পেয়ে আগামী পাঁচবছরের জন্যে ক্ষমতাঁর শীর্ষে বসবেন নরেন্দ্র মোদী। দলের এই বিপুল ফলাফলের পিছনে একমাত্র কান্ডারি অমিত শাহ। আর সেজন্যে এবার তাঁকে বড় কিছু দিয়ে পুরস্কৃত করতে চলেছেন নরেন্দ্র মোদী। এমনটাই দিল্লির অন্দরে খবর। কিন্তু কি সেই পুরস্কার?

শোনা যাচ্ছে, এবার সম্ভবত অমিত শাহকে নিজের মন্ত্রিসভায় আনতে চলেছেন নরেন্দ্র মোদী। উল্লেখ্য, বুথ পরবর্তী সমীক্ষার পরেই গত মঙ্গলবার এনডিএ’র সমস্ত শরিককে নিয়ে বৈঠকে বসেন মোদী-অমিত শাহরা। যদিও সেই বৈঠকের আগে কার্যত খুবই ‘গোপনে’ নিজেদের মধ্যে বৈঠকে বসেন মোদী-অমিত শাহরা। যেখানে মোদীর সমস্ত মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিল। সেই সময় বৈঠক হয় দ্বিতীয় বারের জন্যে ক্ষমতার শীর্ষে মোদী ফিরলে নতুন করে তাঁর মন্ত্রিসভা সাজাবেন তিনি। অমিত শাহের ছকা অংকেই বিপুল ভোটে জয় পেয়েছেন মোদী।

ফলে এবার নতুন মন্ত্রিসভা গঠনের পালা। আর সেখানেই অমিত শাহকে জায়গা দিয়ে বিপুল ভোটে জয়ের জন্যে পুরস্কৃত করতে পারেন মোদী। শোনা যাচ্ছে, এবার স্বরাষ্ট্রমন্ত্রকের মতো গুরু দায়িত্ব অমিত শাহের উপরেই চাপানো হবে।

বর্তমানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্বে ছিলেন রাজনাথ সিং। তাঁকে সেই দায়িত্ব থেকে সরিয়ে অন্য কোনও গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হতে পারে বলে দিল্লির অন্দরে গুঞ্জন। অন্যদিকে, দুই সিনিয়র ও অসুস্থ নেতা অরুণ জেটলি ও সুষমা স্বরাজ এবার মোদী সরকারের মন্ত্রিসভায় স্থান পাবেন কিনা সেটাও যথেষ্ট বড় সংশয়। কারণ এই দুজনেই কিডনিঘটিত রোগে আক্রান্ত। শুধু তাই নয়, এবারের লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বীতাও করেননি। ফলে আগামী পাঁচ বছর অর্থমন্ত্রক ও বিদেশমন্ত্রকের পদ সামলানোর মতো গুরুদায়িত্বে তাঁরা আবার গ্রহণ করবেন কিনা সেটা নিয়ে জোর চর্চা চলছে রাজনৈতিকমহলে। কিন্তু অমিত শাহ যে মন্ত্রকের গুরুত্বপূর্ণ কোনও দায়িত্বে আসছে তা কার্যত নিশ্চিত।