কাবুলঃ  ফের আমেরিকার সঙ্গে সম্মুখ সমরে তালিবান জঙ্গিরা। আমেরিকার অত্যাধুনিক যুদ্ধবিমান বি-৫২ ধ্বংস করেছে জঙ্গিরা। আফগানিস্তানের মাটিতে এই যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে বলে খবর। আফগানিস্তানের শাওয়ারাব বিমান ঘাঁটি থেকে ওড়ার সময়ে এই বিমানকে ধ্বংস করা হয় বলে দাবি করেছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম। ঘাঁটিটি হেলমান্দ প্রদেশের ওয়াশিরের লার এলাকায় অবস্থিত। বিভিন্ন সূত্র থেকে এই যুদ্ধবিমান ধ্বংসের খবর বলা হলেও এখনও পর্যন্ত মার্কিন বাহিনীর তরফে কিছু বলা হয়নি।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে আরও দাবি করা হয়েছে যে ভারী অস্ত্রের আঘাতে বিমানটি ধ্বংস হয়। আর বিমানে থাকা সমস্ত যাত্রীরা নিহত হয়েছে বলেও দাবি করা হয়েছে।

১৯৫০’এর দশক থেকে মার্কিন বিমান বাহিনী নিয়মিত বি-৫২ বোমারু বিমান ব্যবহার করছে। ৩২ হাজার কিলোগ্রাম অস্ত্র বহনে সক্ষম এই অত্যাধুনিক বিমান উড়ন্ত অবস্থায় জ্বালানি তেল না নিয়েই টানা ১৪,০৮০ কিলোমিটার পাড়ি দিতে পারে। ২০৫০ সাল পর্যন্ত বি-৫২ মার্কিন বাহিনী ব্যবহার করবে বলে মনে করা হয়।

এদিকে, চলতি মাসের ৮ তারিখে গাড়ি বোমার হামলায় চার মার্কিন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে বলে খবর। আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটির কাছে হঠাত করেই মার্কিন সেনা কনভয়ে এই হামলা চালানো হয়েছিল।