বেজিংঃ  আমেরিকার সঙ্গে বাণিজ্যযুদ্ধ শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে। আমেরিকাকে এমনটাই হুঁশিয়ারি দিল চিন। লাল চিনের সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতন ও দমন-পীড়নের প্রতিবাদে আমেরিকা বেজিংয়ের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে যখন খবর বেরিয়েছে তখন এহেন হুঁশিয়ারি চিনের তরফ থেকে দেওয়া হল। যা নিয়ে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে দুই দেশের মধ্যে।

আর্জেন্টিনায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশ্যে বুয়েন্সআয়ার্সে রওনা দেওয়ার আগ মুহূর্তে আমেরিকায় নিযুক্ত চিনের রাষ্ট্রদূত কুই তিয়ানকাই এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে। তিনি বলেন, চিন আশা করে, বুয়েন্সআয়ার্সে এমন একটি চুক্তি হবে যার ফলে আমেরিকার সঙ্গে ক্ষতিকারক বাণিজ্যযুদ্ধ বন্ধ হবে।

বিশ্ব অর্থনীতির স্বার্থে আমেরিকা ও চিনের অংশীদারিত্বমূলক দায়িত্বের কথা উল্লেখ করে কুই বলেন, আমেরিকা যদি বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির মধ্যে দ্বন্দ্ব সৃষ্টির চেষ্টা করে তাহলে তা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

তিনি আরও বলেন, “১৯৩০ সালে শিল্পোন্নত দেশগুলোর মধ্যকার শূল্কযুদ্ধ বিশ্ববাণিজ্য ধ্বংস করেছিল এবং তা দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত গড়ায়। ইতিহাসের এই শিক্ষা আমাদের সামনে রয়েছে। গত শতাব্দিতে আমরা দুটি বিশ্বযুদ্ধ ও বিশ্বমন্দার মুখোমুখি হয়েছি। আমি মনে করি কারোরই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানো উচিত হবে না।”