স্টাফ রিপোর্টার , কলকাতা : ফেব্রুয়ারিতেই ৩৪ ছুঁই ছুঁই হতে পারে কলকাতার পারদ। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া। এই মরসুমে জমিয়ে ঠাণ্ডা পেয়েছে কলকাতা। নাগাড়ে পারদ থেকেছে নীচের দিকেই। এবার তাপমাত্রা বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু সর্বোচ্চ তাপমাত্রা এত দ্রুত এতটা বেড়ে যাওয়া স্বাভাবিক লক্ষণ নয়।

হাওয়া অফিসের পূর্বাভাস যে প্রকট হবে খুব শীঘ্রই তার প্রমান মিলছে সকালের পারদ থেকেই। সোমবারের তুলনায় এক লাফে তিন ডিগ্রি বেড়েছে শহরের সকালের তাপমাত্রা। মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সোমবার।

এই তাপমাত্রাই চলতি সপ্তাহের শেষের দিকে কিংবা পরের সপ্তাহের সোমবারেই ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা বেশি বাড়বে না। তা এখন ২০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। ফলে সকালবেলার দিকে হাললা হিমেল পরশ থাকবে। রবিবার আচমকা পারদ নেমেছিল। হয়ে গিয়েছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস, সোমবার থেকেই পারদ ফের বাড়তে শুরু করে। .০৮ ডিগ্রি বেড়ে সোমবার পারদ পৌঁছায় ১৬.৯ ডিগ্রি সেলসিয়াসে। মঙ্গলবার তা প্রায় তিন ডিগ্রি বেড়ে সাড়ে উনিশে পৌঁছেছে পারদ।

হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপমাত্রা ধীরে ধীরে ঊর্ধমুখী। শীতের পরশ কাটতে শুরু করেছে দুই চব্বিশ পরগণা, নদিয়া সহ দক্ষিণবঙ্গের অন্য দুই জেলাগুলির। হাওয়া অফিস এও জানাচ্ছে উত্তরবঙ্গের পাহাড়ি পাঁচ জেলায় আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ