প্রত্যেকদিনই শিব ঠাকুরকে পুজো করেন ভক্তরা। মাথায় জল ঢেলে, ফুল দিয়ে তবেই অন্নগ্রহণ করেন অনেকে। তবে শ্রাবণ মাসের সোমবারের বিশেষ তাৎপর্য রয়েছে।

আজ অর্থাৎ ১২ অগস্ট হল এবছরের শ্রাবণ মাসের শেষ সোমবার। শ্রাবণ মাসে শিবের পুজো করলে পুণ্যলাভ হয় বলে মনে করেন পণ্ডিতেরা। অনেকের মতে, শ্রাবণের সোমবারে মহাদেবের পুজো করলে পুণ্য মেলে।

সোমবার হল শিব পুজোর দিন। সোমবার চন্দ্রমার দিন। চাঁদ শিবের নেত্র এবং তাঁর অন্য নাম সোম। এই জন্যই এই দিন শিবের অত্যন্ত প্রিয়। শ্রাবণ মাসে সোমবারের উপবাস বিশেষ প্রচলিত। সোমবার উপবাস করলে সমস্ত শারীরিক, মানসিক এবং আর্থিক সমস্যা দূর হয়। তাই অনেকেই এইদিন সকাল থেকে উপোস করেন ও সূর্যাস্তের পর আবার গ্রহণ করেন।

শ্রাবণ মাসে শিবের পুজো করলে সমস্ত দেবতার পুজোর ফল পাওয়া যায়। এই মাসের ব্রত পালন করলে, ১২ মাসের সমস্ত সোমবারের ফল পাওয়া যায় বলেই মনে করা হয়। পূরণ হয় সমস্ত মনের ইচ্ছে।

হিন্দু শাস্ত্র মতে বলা হয়ে থাকে যে, শ্রাবণ মাসে মহাদেব থাকেন প্রসন্ন চিত্তে। ফলে তিনি তার ভক্তদের সকল রকমের ইচ্ছাপূরণ করে থাকেন। আরও বলা হয় যে শ্রাবণ মাসের প্রতি সোমবার যদি কোন ভক্ত নিষ্ঠার সঙ্গে শিবের পুজো করেন, তাহলে তার জীবনে শিবের কৃপা দৃষ্টি থাকে।

উপকরণ:

ওম নমঃ শিবায় মন্ত্রটি বলে শিবলিঙ্গে দিন গঙ্গাজল, দুধ, বেলপাতা, দই, ঘি, মধু, আঁতর, চন্দন। ফলাফল ঠিক সময় মত পাওয়া যাবে।

শ্রাবণের সোমবারে পুজোয় কি ফল:

প্রচলিত বিশ্বাস, শ্রাবণ সোমবারে যদি শিবের পুজো করা যায়, তাহলে মহাদের আশীর্বাদে আর্থিক, শারীরিক ও মানসিক যাবতীয় সমস্যা দূর হয়।

শিবের পুজো এই মাসে করলে যেকোনো রকমের গ্রহের দোষ কেটে যায়, বিশেষ করে শনির দোষ থাকলে তা সহজেই দূর হয়।

মোক্ষ লাভ ও আত্মার মুক্তি লাভ সহজ হয়। গুরুতর বা কোন কঠিন রোগ থাকলে শিবের আরাধনা করলে তা থেকে মুক্তি পাওয়া যায়।