স্টাফ রিপোর্টার, বর্ধমান: এতদিন শুধু বর্ধমানের মাটিতেই সীমাবদ্ধ ছিল মাটি উৎসব৷ এবার রাজ্যের সব জেলাতেই মাটি উৎসব করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার৷ রবিবার বর্ধমানের মাটি তীর্থ কৃষি কথা প্রাঙ্গণে প্রস্তুতির কাজ খতিয়ে দেখতে এসে একথা জানিয়ে গেলেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার।

গত কয়েকবছর ধরেই রাজ্যের মাটি উৎসব অনুষ্ঠিত হচ্ছে বর্ধমানে। এর আগে অবিভক্ত বর্ধমানের পানাগড়ে দুবার মাটি উৎসব হয়। তারপর তিন বছর ধরে বর্ধমানের জেলা বীজ খামারের মাঠে মাটি উৎসবের আয়োজন করা হয়। ইতিমধ্যেই মাটি উৎসবের জন্য বর্ধমানের জেলা বীজ খামারে তৈরি হয়েছে স্থায়ী প্রাঙ্গণও। এবছর ৬ ফেব্রুয়ারি মাটি উৎসবের উদ্ধোধন ছিল৷ প্রদীপবাবু জানিয়েছেন, ওই সময়ে মুখ্যমন্ত্রী ব্যস্ত হয়ে পড়ায় তা পিছিয়ে গিয়েছে। এর সঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্যও উৎসবের কাটছাঁট করতে হয়েছে।

একই সঙ্গে রাজ্যের কৃষি উপদেষ্টা জানিয়েছেন, আগামী ২২ ফেব্রুয়ারী হুগলির চুঁচুড়া থেকে মুখ্যমন্ত্রী এবছরের মাটি উৎসবের সূচনা করবেন। এবার থেকে মাটি উৎসব আর শুধুমাত্র বর্ধমান কেন্দ্রিক হবে না। রাজ্যে সমস্ত জেলাতেই হবে এই উৎসব হবে৷ সব জেলাতেই ২২ থেকে ২৪ তিনদিনের মাটি উৎসব করা হবে। উৎসবে উদ্বোধন হবে বিকাল ৪টে নাগাদ।এবারও কৃষিক্ষেত্রে বিশিষ্ট অবদানের জন্য পুরষ্কৃত করা হবে কৃষকদের।