মুম্বই : সুপার সাইক্লোন মুম্বইয়কে কোনও সমস্যায় ফেলেনি। পাশ কাটিয়ে বেরিয়ে যায় নিসর্গ। কিন্তু সেই বৃষ্টি আবারও সমস্যার মধ্যে ফেলছে মুম্বইকে। ২০০৫-এর বন্যার সেই ভয়াবহ স্মৃতিই ফেরাচ্ছে। বুধবারই টানা বৃষ্টিতে প্রায় জলের তলায় চলে গিয়েছিল বাণিজ্যনগরী। হাওয়া অফিসের পূর্বাভাস আরও পরিস্থিতি খারাপের দিকে যাবে, কারন বৃহস্পতিবারও ভারী বৃষ্টি চলবে বলে জানা যাচ্ছে।

মুম্বইয়ে নিসর্গের গতি ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটার। সেই মুম্বইয়েই এখন বইছে প্রবল ঝড়ো হাওয়া। যার জেরে মুম্বই শেয়ার বাজার বিল্ডিংয়ের সিগনেজ অ্যাটপ ভেঙে গিয়েছে। মুম্বইয়ের কোলাবাতে হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ১০৭ কিমি প্রতি ঘণ্টা।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ বৃহস্পতিবার অতিভারী বৃষ্টি হবে মুম্বই ও তার শহরতলিতে৷ সঙ্গে তীব্র ঝোড়ো হাওয়া। হাওয়া অফিসের বুলেটিনে বলা হয়েছে, ‘৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া মুম্বই ও সংলগ্ন কঙ্কন উপকূলে চলবে। বেলা বাড়তে হাওয়ার দাপট কমলেও অতিভারী বৃষ্টি চলবে সেখানে। বৃহস্পতিবার বিকেল থেকে বৃষ্টি অল্প কমতে পারে।’ আরেকটি বুলেটিনে হাওয়া অফিস জানাচ্ছে, ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে গুজরাত, মধ্য মহারাষ্ট্রেও৷

বৃষ্টি যদি না-কমে তা হলে এখনই মুম্বইয়ের যা পরিস্থিতি, তাতে ২০০৫-এর মতো বন্যা স্রেফ সময়ের অপেক্ষা৷ খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে না বেরনোর জন্য মুম্বইবাসীকে অনুরোধ করেছে প্রশাসন৷ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে৷ পুলিশ, এনডিআরএফ, স্বাস্থ্য কর্মীদের সঙ্গে কো-অর্ডিনেট করে কাজ করার জন্য বিএমসি-কে নির্দেশ দিয়েছেন উদ্ধব ঠাকরে৷

ভারী বৃষ্টি চলছে পুনে, সাতারা ও কোলাপুরেও৷ পালগড়ের দাহানুতে মাত্র ১২ ঘণ্টায় ৩৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে৷ জলের তলায় চেম্বুর, পারেল, হিন্দমাটা, ওয়াডালা-সহ মুম্বইয়ের বিভিন্ন এলাকা। বৃষ্টি যদি না-কমে তা হলে এখনই মুম্বইয়ের যা পরিস্থিতি, তাতে ২০০৫-এর মতো বন্যা স্রেফ সময়ের অপেক্ষা।

খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে না বেরনোর জন্য মুম্বইবাসীকে অনুরোধ করেছে প্রশাসন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। পুলিশ, এনডিআরএফ, স্বাস্থ্য কর্মীদের সঙ্গে কো-অর্ডিনেট করে কাজ করার জন্য বিএমসি-কে নির্দেশ দিয়েছেন উদ্ধব ঠাকরে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও