মুম্বই: গত ১৩ অক্টোবর মুম্বই জুড়ে ব্যাপক বিদ্যুৎ বিপর্যয় দেখা গিয়েছিল। ওই সময় বসে গিয়েছিল সেখানকার সমস্ত পাওয়ার গ্রিড। এর পিছনে রয়েছে সাইবার হানা বলে সন্দেহ করা হচ্ছে।

সেই সময় সাইবার হানায় মাধ্যমে নাশকতা চালিয়ে সমস্ত বিদ্যুতের গ্রিডকে বসিয়ে দেওয়া হয়েছিল। যার জেরে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ছিল দেশের বাণিজ্য নগরী। এমনটা সন্দেহ করছেন রাজ্য বিদ্যুৎ দপ্তরের প্রযুক্তিবিদ ইঞ্জিনিয়াররা।

সেদিনের ঘটনার তদন্তে নেমেছে মহারাষ্ট্রের সাইবার অপরাধ দমন শাখা। মুম্বইয়ের নজিরবিহীন‌ বিদ্যুৎ বিপর্যয়ের কারণ খুজতে তদন্ত চালানো হচ্ছে।

সাইবার অপরাধ দমন শাখা জানিয়েছে, প্রাথমিক তদন্তে প্রমাণ মিলেছে পাড়ঘা অঞ্চলের গ্রিড অফিসের কম্পিউটার নেটওয়ার্কে ম্যালওয়্যার ভাইরাস ঢোকনো হয়েছিল। যার ফলে মুম্বই ,নভি মুম্বই ,থানে অঞ্চলের সবকটি পাওয়ার গ্রিড বসে গিয়েছিল। সেদিন ম্যালওয়্যার ঢুকিয়ে দিয়ে স্টেট লোড ডেস্পাচ সেন্টারের ক্ষতি করা হয়েছিল।

মহারাষ্ট্রের বিদ্যুৎ মন্ত্রী নীতিশ রাউত জানিয়েছেন, ১৩অক্টোবর সকাল দশটা থেকে দু ঘন্টার জন্য মুম্বইয়ের সমস্ত কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছিল এই বিদ্যুৎ বিপর্যয়ের জেরে। সেদিনের ওই ঘটনার পিছনে সাইবার হামলার মতো নাশকতার আভাস মিলেছে। কোথা থেকে তা করা হয়েছে তা জানার চেষ্টা করা হচ্ছে।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।