স্টাফ রিপোর্টার, কলকাতা: মাস্ক নিয়ে আরও কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। রাস্তায় মাস্ক না পরে বেরোলে জরিমানার পাশাপাশি বাড়ি ফেরত পাঠানো হবে বলে শুক্রবার নির্দেশ দিলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। করোনা মোকাবিলায় কিছু মানুষের হুঁশ এখনও ফিরছে না। তার জলজ্যান্ত উদাহরণ রাস্তায় বেরোলেই দেখা যায়। কোনও মাস্ক ছাড়াই খোলা মুখে অনেকে রাস্তায় ঘুরছেন।

দেখা যাচ্ছে অনেকেরই মাস্ক আদতে ঝুলছে চোয়ালে বা গলায়। কারও বা কান থেকে দোল খাচ্ছে মাস্ক। নাক-মুখ সেই খোলাই। এবার কড়া হাতে সেই বেনিয়ম রোখার ব্যবস্থা করল রাজ্য। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এ নিয়ে একটি নির্দেশিকা জারি করেছেন। তাতে প্রকাশ্যে সকলকেই মুখে মাস্ক পরতে হবে।

তা না হলে প্রাথমিক ভাবে তাকে সাবধান করা হবে দ্বিতীয়বার তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। নবান্নর নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে জরিমানা নয়, সরাসরি কোর্ট-কেস দেবে পুলিস! সেটা ঘোষণা করে দিয়েছে সরকার।

স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, আনলক পর্বে মাস্ক পরে রাস্তায় বেরনো বাধ্যতামূলক। কেউ মাস্ক না পরলে পুলিশ তাঁকে বাড়ি পাঠিয়ে দেবে। কোনও ব্যক্তি বারবার মাস্ক না পরলে তাঁর বিরুদ্ধে মহামারি আইনে পদক্ষেপ করবে পুলিশ। সেক্ষেত্রে তাঁর জেল ও জরিমানা হতে পারে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ