নয়াদিল্লি: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে এল ভারতের দুই গাড়ি উৎপাদনকারী সংস্থা। মারুটি সুজুকি ইন্ডিয়া এবং হুন্ডাই মোটর ইন্ডিয়া শনিবার ঘোষণা করল করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাদের পরিকল্পনার কথা। এই মহামারী আটকাতে এই দুই সংস্থা টেস্টিং কিটস এবং ভেন্টিলেটর সরবরাহ করবে।

মারুতি সুজুকি সিদ্ধান্ত নিয়েছে,‌১০০০০ ভেন্টিলেটর উৎপাদন করবে এজিভিএ হেলথকেয়ারের(বর্তমানে অনুমোদিত ভেন্টিলেটর উৎপাদনকারী সংস্থা) সহযোগিতায়। অন্যদিকে হুন্ডাই দক্ষিণ কোরিয়া থেকে টেস্টিং কিটস আমদানি করবে যা ২৫,০০০ রোগীকে সাহায্য করবে।

মারুতি শনিবার প্রেস বিবৃতিতে জানিয়েছে, এজিভিএ হেলথকেয়ার ভেন্টিলেটর উৎপাদনে এবং বিক্রিতে প্রযুক্তিগত এবং পারফরম্যান্সের দায়িত্বে থাকবে।‌ অন্যদিকে মারুতি তার সরবরাহকারীকে কাজে লাগাবে এবং এর প্রয়োজনীয় কাঁচামাল উৎপাদনে ও এর অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগানো হবে সিস্টেম আপগ্রেড এবং উৎপাদনে গুণগত মান বজায় রাখার জন্য। তাছাড়া মারুতি গোটা কর্মকাণ্ডের জন্য আর্থিক সহায়তা করছে। এছাড়া বেশকিছু সরবরাহকারী যেমন ভারত সিটস লিমিটেড , কৃষ্ণা মারুতি লিমিটেড সাহায্য করবে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য মাস্ক ও অন্যান্য সুরক্ষার জামাকাপড় উৎপাদনে।

প্রসঙ্গত ভারত সরকার গত ২৪ মার্চ পাঁচটি অটোমোবাইল সংস্থা- টাটা মোটরস, মহিন্দ্র এন্ড মহিন্দ্র , হুন্ডাই মোটর, হোন্ডা কারস এবং মারুত সুজুকিকে তাদের কারখানায় ৯টি ভেন্টিলেটর প্রস্তুতকারী সংস্থা সহায়তা উৎপাদনের সম্ভাবনা খতিয়ে দেখতে বলেছিল।

হুন্ডাই তার কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি জন্য থাকা সহযোগী হুন্ডাই মোটর ইন্ডিয়া ফাউন্ডেশন অবিলম্বে অর্ডার দিয়েছে করোনাভাইরাস পরীক্ষার জন্য দক্ষিণ কোরিয়া থেকে কিটস আনার যা বিভিন্ন রাজ্যের হাসপাতালে সরবরাহ করা হবে।

হুন্ডাই ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এস এস কিম জানিয়েছেন, তাদের সংস্থা সামাজিক কাজের বিষয় অগ্রণী। হুন্ডাই দায়বদ্ধ ভারত সরকারকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য। তিনি জানান, তারা যে টেস্টিং কিটস দেবেন তা ২৫০০০ রোগীকে সাহায্য করবে।