মুম্বই: সপ্তাহের শেষে ঘুরে দাঁড়াল শেয়ারবাজার। টানা ছয়টি লেনদেনের দিন শেয়ার সূচকের পতনের পর শুক্রবার ফের সূচক ঊর্ধ্বমুখী। বিএসই সেনসেক্স ৮৩৫ পয়েন্ট উঠে দিনের শেষে অবস্থান করছে ৩৭৮৮৮ পয়েন্টে। একইরকম ভাবে নিফটি ২৪৫ পয়েন্ট উঠে অবস্থান করছে ১১০৫০ পয়েন্টে ।

এনএসসি প্লাটফর্মে থাকা বিভিন্ন ক্ষেত্রের সূচক যেমন মিডিয়া, অটোমোবাইল, ব্যাংক ইত্যাদিতে বৃদ্ধি হয়েছে ৩.৪৬ শতাংশ। বিএসসি-৩০ এর সব শেয়ারেরই দাম বেড়েছে।

একটি ব্রোকার ফার্মের অভিমত, এশিয়ার বাজারে কেনার প্রবণতা এখানকার অন্তর্দেশিয় বাজারকে ত্বরান্বিত করেছে। যে সব শেয়ারের দাম বেড়েছে তাদের মধ্যে বিশেষ করে উল্লেখযোগ্য এইচসিএল টেক যা প্রায় ৫.৪২ শতাংশ। তাছাড়াও ভারতী এয়ারটেল, সিপলা, ইন্ডাসইন্ড ব্যাংক, টিসিএস বাজাজ ফিনান্স যাতে বৃদ্ধি হয়েছে ৩-৫ শতাংশ। তবে এদিন এস বি আই লাইফ ইন্সুরেন্স, বিপিসিএল, কোটাক মহিন্দ্রা শেয়ার বিক্রির চাপ ছিল।

প্রসঙ্গত গত কয়েকদিন ধরে শেয়ার সূচক ছিল নিম্নমুখী। বিশেষত যেভাবে রিপোর্ট এসেছিল ফ্রান্স, অস্ট্রিয়া নেদারল্যান্ড এবং ইউকেতে নতুন করে করোনা সংক্রমণ মাথাচাড়া দিচ্ছে। যার ফলে আশঙ্কা করা হচ্ছে আর এক দফার লকডাউন আসতে চলেছে ‌। উপযুক্ত ব্যবস্থা না নিলে ইউকেতে সপ্তাহখানেক এর মধ্যে এক্সপোনেনশিয়াল হারে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল এর একটা নেতিবাচক প্রভাব পড়েছিল শেয়ারবাজারে। এদিন অবশ্য সেই নেতিবাচক প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়াতে দেখা গিয়েছে শেয়ারবাজারকে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।