জেনেভা: লকডাউন রাখতেই হবে। নচেৎ বিপদ। এমন সতর্কবার্তা আগেই দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার হু প্রধানের হুঁশিয়ারি, বহু দেশ নভেল করোনাভাইরাস মোকাবিলায় ভুল পথে হেঁটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুসের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের সংঘাত চলছেই। তার মাঝে ফের বিপদ সূচক বার্তা দিয়েছেন হু পরিচালক।

তিনি বলেন, বিভিন্ন দেশের নেতারা বিভিন্ন রকম বার্তা দিয়ে মানুষকে বিভ্রান্ত করেছেন। সেসব দেশের সরকার এখনও ব্যবস্থা না নিলে, করোনার হামলা ভয়াবহ থেকে আরো ভয়াবহ হবে।

হু পরিচালকের দাবি, করোনাভাইরাস এখন বিশ্ববাসীর এক নম্বর শত্রু, অথচ অনেক দেশের সরকার ও জনগণের কর্মকাণ্ড দেখে সেরকম মনেই হয় না। এখানেই চরম ভুল হচ্ছে।

বিবিসি ও আলজাজিরা সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, মার্কিন মুলুক, ব্রাজিলে যে ভয়াবহ সংক্রমণ, মৃত্যু হচ্ছে তার জন্য দুই দেশের সরকারকেই বারবারে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। হু এর সঙ্গে বাড়তে থাকা সংঘাত বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলছে।

মার্কিন সরকারের অভিযোগ, চিনের নিয়ন্ত্রণে রয়েছে হু। আর চিনের তরফে অভিযোগ, মার্কিন সরকার করোনা মোকাবিলা ভুলে অযথা বিতর্ক খুঁচিয়ে তুলেছ। এই সংঘাত আবহের মাঝেও হু ফের বার্তা দিল করোনার দ্বিতীয়বারের হামলা আরও ভয়াবহ হতে চলেছে।

ইতিমধ্যে ইরানে শুরু হয়েছে এই পর্যায়। ইরান সরকার করোনা মোকাবিলায় অবস্থান নিলেও নতুন করে মৃতের সংখ্যা বাড়ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ