নয়াদিল্লি: সোনা জেতা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন দেশের দুই তরুণ শুটার মনু ভাকের ও সৌরভ চৌধরি। চিনা তাইপেইতে অনুষ্ঠিত ১০ মিটার এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপে বুধবার মিক্সড টিম ইভেন্টে সোনা জিতে নিয়েছিল মনু-সৌরভ জুটি। শুক্রবার চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সোনা জয় এই টিনেজ শুটারের।

মিক্সড টিম ইভেন্টে সোনা জয়ের পর প্রতিযোগীতার তৃতীয় দিন ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতেন মনু। অন্যদিকে পুরুষদের দলগত বিভাগে সোনা ছিনিয়ে নেন সৌরভ। এই জয়ের ফলে ৫টি সোনা, ৩টি রুপো ও একটি ব্রোঞ্জ নিয়ে চ্যাম্পিয়নশিপে দাপট অব্যাহত ভারতের। ২৪ শটের ফাইনালে ২৩৯ স্কোর করে মনু এদিন পিছনে ফেলেন দ্বিতীয়স্থানে শেষ করা হংকংয়ের প্রতিদ্বন্দ্বীকে।

অন্যদিকে ব্যক্তিগত বিভাগে হতাশ করলেও দলগত বিভাগে দেশকে সোনা এনে দিল সৌরভ চৌধুরি, অভিষেক বর্মা ও রবিন্দর সিংয়ের জুটি। ব্যক্তিগত বিভাগে কোরিয়ান প্রতিদ্বন্দ্বীর কাছে হেরেই সোনা হাতছাড়া হয় অভিষেকের। কোরিয়ান প্রতিদ্বন্দ্বীর কাছে হেরে অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয় সৌরভের। দলগত ইভেন্টে সেই কোরিয়ান প্রতিপক্ষকে পরাজিত করেই সোনা এনে দিল পুরুষ জুটি।

২০১৮ বুয়েনস আইরসে অনুষ্ঠিত যুব অলিম্পিকে সোনা জয় দিয়ে শুরু। এরপর এশিয়াড হোক কিংবা শুটিং বিশ্বকাপ, ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতে তাক লাগিয়ে দিয়েছেন বছর ষোলোর সৌরভ। দিনকয়েক আগে শুটিং বিশ্বকাপের মিক্সড টিম ইভেন্টেও জিতে নিয়েছিলেন সোনা। ধারাবাহিকতা বজায় রেখে এয়ারগান চ্যাম্পিয়নশিপেও এবার সোনাজয় উত্তরপ্রদেশের এই বিস্ময় বালকের।

একইভাবে মনু ভাকেরের উত্থানও শুরু ২০১৮ বুয়েনস আইরসে অনুষ্ঠিত যুব অলিম্পিকে সোনা জয় দিয়ে। এরপর গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতে তাক লাগিয়ে দেন বছর সতেরোর এই শুটার। এরপর এশিয়াডে হতাশ করলেও চলতি বছর দেশের মাটিতে শুটিং বিশ্বকাপে ফের সোনা জয় করেন ভাকের। তালিকায় নবতম সংযোজন চলতি এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপে জোড়া সোনা জয়।