নয়াদিল্লি: গোটা দেশ জুড়ে ধুমধামভাবে পালিত হচ্ছে দীপাবলি। ঠিক এইসময় ভারতীয় অনুষ্ঠানগুলিকে আরও জনপ্রিয় করে তুলতে রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ‘ফেস্টিভ্যাল ট্যুরিসম’ নিয়ে ভাবনার কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্য রাজ্যের এবং দেশের মানুষদের একে অপরের উদযাপনে অংশীদার করার জন্য আমন্ত্রণ জানানোর কথাও জানিয়েছেন।

মন কি বাতের ৫৮তম অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “বিশ্বব্যাপী ফেস্টিভ্যাল ট্যুরিসমের নিজস্ব আকর্ষণ আছে। ভারত হচ্ছে উৎসবের দেশ যেখানে ফেস্টিভ্যাল ট্যুরিসম প্রবল সম্ভাবনাময়।

এই প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, “আমাদের নিজেদের ফেস্টিভ্যালগুলিকে যেমন হোলি, দিওয়ালি, ওনাম, পোংগল, বিহুকে আরও জনপ্রিয় করে তোলার চেষ্টা করা উচিত। এটা আমাদেরকেই দেখতে হবে যে কিভাবে আরও বেশি মানুষকে এই অনুষ্ঠানগুলিতে যুক্ত করা যায়। বিশেষ করে অন্য রাজ্যের এবং দেশের মানুষদের ক্ষেত্রে যা খুবই কার্যকরী। আমাদের দেশে এত বৈচিত্র্যের মানুষ বসবাস করেন। প্রত্যেক ধর্মের মানুষের নিজস্ব অনুষ্ঠান আছে। বিদেশের মানুষরা সেগুলিতে খুব আগ্রহী।”

দেশে বসবাসকারিদের বাইরেও বিদেশের মাটিতে বহু ভারতীয়রা থাকেন তাঁরাও যে বিরাট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সেই বিষয়টিকেও ঊল্লেখযোগ্যভাবে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।