দুবাই: ২০১৮ ক্যালেন্ডার বর্ষে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে অনবদ্য পারফরম্যান্সের পুরস্কার। আইসিসি’র বর্ষসেরা মহিলা ক্রিকেটার মনোনীত হলেন স্মৃতি মন্ধনা। পাশাপাশি বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটার হিসেবেও এই ভারতীয় ওপেনারকে বেছে নিল আইসিসি। একইসঙ্গে বছরের টি-টোয়েন্টি একাদশের দলনায়িকা নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত কৌর।

২০১৮ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেমিফাইনাল অভিযানে মন্ধনার অবদান ছিল উল্লেখযোগ্য। ১২৫.৩৫ স্ট্রাইক রেটে পাঁচ ম্যাচে ভারতীয় ওপেনারের ব্যাট থেকে এসেছিল ১৭৮ রান। ২০১৮ ক্যালেন্ডার বর্ষে ১২টি ওয়ান ডে ম্যাচে মন্ধনার সংগৃহীত রান ৬৬৯। পাশাপাশি ২৫টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ৬২২ রান।

বর্ষসেরা ক্রিকেটারের শিরোপা পেয়ে উচ্ছ্বসিত মন্ধনা জানান, ‘এই সম্মান আমার কাছে ভীষণই স্পেশাল। সারা বছর ধরে দলের জয়ে ভূমিকা নেওয়ার পর যখন এমন একটা পুরষ্কার পাওয়া যায়, তখন আগামীতে ভালো খেলার ইচ্ছে বেড়ে যায়।’ উল্লেখ্য, বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার আলিসা হিলি।

অন্যদিকে বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়িকা হিসেবে মনোনীত হলেন হরমনপ্রীত কর। ক্যালিপসোর দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁর নেতৃত্বে ভারতীয় দলের অভিযান শেষ হয়েছিল সেমি ফাইনালেই। তবে টুর্নামেন্টের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫১ বলে তাঁর ব্যাট থেকে এসেছিল ম্যাজিক্যাল ১০৩ রানের ইনিংস। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে সেঞ্চুরি করে নজির গড়েন তিনি। আর বর্ষশেষে মহিলা টি-টোয়েন্টি দলনায়িকা হিসেবে মুকুটে নতুন পালন যোগ হল হরমনপ্রীতের।

বছরের শেষ দিনে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে ঘোষণা করা হল ২০১৮ বর্ষসেরা ওয়ান ডে ও টি-টোয়েন্টি একাদশ। বছরভর পারফরম্যান্সের নিরিখে আইসিসি মনোনীত একটি বিশেষজ্ঞ প্যানেল বেছে নিয়েছে বছরের সেরা ওয়ান ডে ও টি-টোয়েন্টি দল। হরমনপ্রীত সংক্ষিপ্ত ফরম্যাটের দলনায়িকা হলেও ওয়ান ডে দলনায়িকা হিসেবে মনোনীত হয়েছেন নিউজিল্যান্ডের সুজি বেটস।

কৌর, মন্ধনার পাশাপাশি ভারতীয় দল থেকে টি-টোয়েন্টি একাদশে জায়গা করে নিয়েছেন ডান হাতি স্পিনার পুনম যাদব। কৌর জায়গা না পেলেও টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ান ডে একাদশেও মন্ধনার সঙ্গে রয়েছেন যাদব।

আইসিসি’র বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ:
স্মৃতি মন্ধনা (ভারত), আলিসা হিলি (উইকেটরক্ষক /অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), হরমনপ্রীত কৌর (অধিনায়ক/ভারত), নাতালি স্কিভার (ইংল্যান্ড), এলিসে পেরি (অস্ট্রেলিয়া), অ্যাশলেই গার্ডনার (অস্ট্রেলিয়া), লেই ক্যাসপেরেক (নিউজিল্যান্ড), মেগান স্কাট (অস্ট্রেলিয়া), রুমনা আহমেদ (বাংলাদেশ), পুনম যাদব (ভারত)

আইসিসি’র বর্ষসেরা ওয়ান ডে একাদশ:
স্মৃতি মন্ধনা (ভারত), ট্যামি বিউমন্ট (ইংল্যান্ড), সুজি বেটস (অধিনায়ক/নিউজিল্যান্ড), দান ভ্যান নিকের্ক (দক্ষিণ আফ্রিকা), সোফি ডিভাইন (নিউজিল্যান্ড), আলিসা হিলি (উইকেটরক্ষক /অস্ট্রেলিয়া), মারিজেন কাপ (দক্ষিণ আফ্রিকা), ডিন্ড্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), সানা মির (পাকিস্তান), সোফি একলেস্টন (ইংল্যান্ড), পুনম যাদব (ভারত)