অরুণাভ রাহারায়, কলকাতা: ৫ থেকে ৭ জুলাই উত্তর আমেরিকার বাল্টিমোরে অনুষ্ঠিত হতে চলেছে এবারে বঙ্গ সম্মেলন। এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন কবি মন্দাক্রান্তা সেন। বঙ্গ সম্মেলনে তিনি যোগ দেবেন বলে সিদ্ধান্তও নিয়েছিলেন। কিন্তু শেষমেশ ভিসা না পাওয়ায় আমেরিকা সফর বাতিল করতে হল তাঁকে৷

৩৯তম উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলনে আমন্ত্রিত হয়েছেন শঙ্কর মহাদেবন, ব্রাত্য বসু, অন্বেষা দাশগুপ্ত, রূপঙ্কর বাগচী, রাঘব চ্যাটার্জি প্রমুখ। এছড়াও উপস্থিত থাকবেন সিনে জগতের তারকা জয়া প্রদা, ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক গাঙ্গুলি-সহ আরও অনেকে। সাহিত্যিক হিসেবে আমন্ত্রিত হয়েছেন স্বপ্নময় চক্রবর্তী।

তবে যেতে পারছেন না মন্দাক্রান্তা। ভিসা না-পাওয়ায় তাঁর সফল বাতিল হওয়ার জেরে প্রশ্ন উঠতে শুরু করেছে নানা মহলে। বামপন্থী বলেই কি তিনি আমেরিকা যাওয়ার ভিসা পেলেন না? নাকি রাজ্য ও কেন্দ্র সরকারের ধারাবাহিক বিরোধিতা করার কারণেই এমন ফল পেতে হল তাঁকে? সঠিক কারণ এখনও স্পষ্ট নয়।

কবি মন্দাক্রান্তা সেন kolkata24x7-কে বলেন, “আমার ভিসা ডিনাই করা হয়েছে। তাই ইচ্ছে থাকলেও যাওয়ার উপায় নেই। আমাকে ভিসা অফিস থেকে বলা হয়েছে আমার আমন্ত্রণপত্রটি গ্রহণীয় নয়। কিন্তু এই একই চিঠি দেখিয়ে অনেকে বঙ্গ সম্মেলনে যোগ দিতে আমেরিকা যাচ্ছে। আমার কাজকর্ম বা অ্যাক্টিভিটিস ভিসা না-পাওয়ার কারণ বলে মনে হয়।”