লন্ডন: নরউইচ সিটিকে হারিয়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড জায়গা পাকা করে নিয়েছিল শনিবার। এরপর রবিবার ছিল এফএ কাপের আরও তিনটি কোয়ার্টার ফাইনাল। যেখানে নেমেছিল ইংল্যান্ডের প্রথম সারির আরও বেশ কয়েকটি দল। ম্যাচ জিতে প্রত্যাশামতোই শেষ চারে জায়গা করে নিন আর্সেনাল, চেলসি এবং ম্যাঞ্চেস্টার সিটি। একইসঙ্গে নির্ধারিত হয়ে গেল এফএ কাপের সেমিফাইনালের সূচিও।

শেষ চারের লড়াইয়ে প্রথম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেলবে চেলসির বিরুদ্ধে। অপর ম্যাচে আর্সেনালের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যান সিটি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আগামী ১৮ জুলাই প্রথম সেমিফাইনালে ব্লুজ’দের মুখোমুখি হবে রেড ডেভিলসরা। একই ভেন্যুতে পরদিন অর্থাৎ ১৯ জুলাই স্কাই ব্লুজ’রা মুখোমুখি হবে গানার্সদের। ১ অগস্ট ফাইনাল অনুষ্ঠিত হবে ওয়েম্বলিতেই।

শেফিল্ড ইউনাইটেডের বিরুদ্ধে রবিবার আর্সেনালের কোয়ার্টার ফাইনাল ম্যাচ জমে ওঠে শেষ লগ্নে। ম্যাচের ২৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন নিকোলাস পেপে। ম্যাচের ৮৭ মিনিট অবধি সেই গোল ধরে রেখেছিল গানার্সরা। কিন্তু শেষ লগ্নে ডেভিড ম্যাকগোলড্রিক গোল করে সমতায় ফিরিয়ে আনেন শেফিল্ডকে। সবাই যখন ধরে নিয়েছে ম্যাচ গড়াচ্ছে অতিরিক্ত সময়ে তখন ফের নাটক। সংযুক্তি সময়ে গোল করে আর্সেনালকে কাঙ্খিত জয় এনে দেন দানি সেবালোস।

অপর কোয়ার্টার ফাইনালে দ্বিতীয়ার্ধে রস বার্কলের করা একমাত্র গোলে লেস্টার সিটিকে হারিয়ে শেষ চার নিশ্চিত করে চেলসি। কেভিন দি ব্রুয়েনা এবং রহিম স্টার্লিং’য়ের জোড়া গোলে নিউক্যাসেল ইউনাইটেডকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। শনিবার অতিরিক্ত সময়ে করা হ্যারি ম্যাগুয়ারের গোলে সেমিফাইনাল নিশ্চিত করেছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

ওদিয়ন ইঘালোর গোল শনিবার কোয়ার্টার ফাইনালে এগিয়ে দেয় ম্যান ইউ’কে। লুক শ’র বামপ্রান্তিক ক্রস বক্সে জটলার মধ্যে ইঘালোর জন্য সাজিয়ে দেন মাতা। গোল করতে ভুল করেননি নাইজিরিয়ান স্ট্রাইকার। তবে ৭৫ মিনিটে প্রত্যাঘাত ছুঁড়ে দেয় নরউইচ। ৭৫ মিনিটে মিডফিল্ডার কান্টওয়েলের দূরপাল্লার শট শরীর ছুঁড়েও নাগাল পাননি রোমেরো। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১১৮ মিনিটে জটলার মধ্যে থেকেই সুযোগসন্ধানী গোল তুলে নিয়ে দলকে সেমিফাইনালের টিকিট ধরিয়ে দেন ম্যান ইউ’য়ের ইংরেজ সেন্টার-ব্যাক ম্যাগুয়ার।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব