ম্যাঞ্চেস্টার: লুটন টাউনকে ৩-০ গোলে হারিয়ে মরশুমে প্রথম জয়ের মুখ দেখল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ম্যাচের জিতলেও দ্বিতীয় ডিভিশন ক্লাবের বিরুদ্ধে সেই অর্থে দাপুটে ফুটবল কিন্তু এদিন চোখে পড়ল না লাল ম্যাঞ্চেস্টারের। তবে প্রথম ম্যাচে ক্রিস্টাল প্যালেসের কাছে হেরে প্রিমিয়র লিগ অভিযান শুরু করা ম্যান ইউ যে পরবর্তী ম্যাচের আগে এই জয়ে অনেকটা আত্মবিশ্বাস জোগাড় করে নেবে সেটা বলার অপেক্ষা রাখে না।

প্রথমার্ধের একদম শেষদিকে ব্র্যান্ডন উইলিয়ামসকে নিজেদের বক্সে ট্রিপ করে ফেলে দেন লুটনের এক ডিফেন্ডার। পেনাল্টি পায় ম্যাঞ্চেস্টার। স্পটকিক থেকে নিশানায় অব্যর্থ থাকেন জুয়ান মাতা। এছাড়া প্রথমার্ধ জুড়ে লুটনের সংগঠিত ডিফেন্স ভাঙতে ব্যর্থ হয় সোল্কজায়েরের ছেলেরা। দ্বিতীয়ার্ধ জুড়েও সেই অর্থে ইতিবাচক কোনও গোলের সুযোগ ম্যান ইউ না পাওয়ায় একটা সময় মনে হচ্ছিল নামমাত্র গোলেই শেষ করবে ম্যান ইউ।

৮১ মিনিটে আবার ম্যান ইউ জার্সি গায়ে প্রথম প্রতিযোগীতামূলক ম্যাচ খেলতে নামা গোলরক্ষক ডিন হেন্ডারসন নিজেকে দক্ষতার শীর্ষে তুলে ধরেন। নইলে ম্যাচে সমতায় ফিরলে চাপ বাড়ত সোল্কজায়ের ব্রিগেড। কিন্তু সেটা হয়নি। ম্যাচ শেষের দু’মিনিট আগে প্রতি-আক্রমণ থেকে পরিবর্ত মার্কাস রাশফোর্ড দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন। সংযুক্তি সময় ব্যবধান বাড়িয়ে নেন আরেক পরিবর্ত ম্যাসন গ্রিনউড। চতুর্থ রাউন্ডে ব্রিটন বনাম প্রিস্টনের মধ্যে বিজয়ী দলের বিরুদ্ধে মাঠে নামবে ম্যাঞ্চেস্টার।

এদিকে কোচ সহ প্রথম দলের দুই ফুটবলার কোভিডে আক্রান্ত হওয়ার পরেও লিগ কাপে মাঠে নামল ওয়েস্টহ্যাম ইউনাইটেড। হাল সিটির বিরুদ্ধে ম্যাচ খেলতে লন্ডন স্টেডিয়ামে পৌঁছনোর পরেই কোচ ডেভিড মোয়েস সহ দুই ফুটবলার ইসা দিওপ এবং জোশ কালেনের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। প্রথম একাদশে এই দুই ফুটবলার থাকলেও তাদেরকে ছাড়াই শেষ অবধি মাঠে নামে ওয়েস্টহ্যাম।

শুধু তাই নয়, সহকারী কোচ অ্যালান ইরভাইনের অধীনে প্রতিপক্ষকে ৫-১ গোলে গুঁড়িয়ে দেয় তারা। কোভিড আক্রান্ত কোচ সহ দুই ফুটবলারকে এখন প্রিমিয়র লিগের গাইডলাইন এবং প্রোটোকল মেনে কোয়ারেন্টাইনে ত্থাকতে হবে বলে জানিয়েছে ওয়েস্টহ্যাম কর্তৃপক্ষ।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।