লন্ডন: নতুন মরশুমে দলবদলে কোনও চমক নেই। বড় বড় যে কয়েকটি নাম অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল তার একটিও বাস্তবায়িত হয়নি। দিনদু’য়েক আগে দলবদলের বাজারে ক্লাবের এই মৌনতা মেনে নিতে না পেরে সোশ্যাল মিডিয়ায় হতাশা ঝেড়ে দিয়েছিলেন সমর্থকেরা। ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানির কাছে ক্লাবের মালিকানা হস্তান্তর করে নেওয়ার আহ্বান করেছিলেন তারা। তাদের সেই হতাশা যে নেহাত অমূলক নয়, সেটা মরশুমের প্রথম ম্যাচেই প্রমাণ পাওয়া গেল।

ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসের কাছে ১-৩ গোলে হেরে প্রিমিয়র লিগ অভিযান শুরু করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। জোড়া গোলে ক্রিস্টাল প্যালেসের ম্যাচ জয়ের নায়ক ম্যান ইউ’য়েরই প্রাক্তনী উইলফ্রেড জাহা। গত মরশুমে প্রথম লেগে ওল্ড ট্র্যাফোর্ডে ক্রিস্টাল প্যালেসের কাছে এমনই হারের সাক্ষী থেকেছিল লাল ম্যাঞ্চেস্টার। এদিন ম্যাচের ৭ মিনিটে আন্দ্রোস টাউনসেন্ড গোলের খাতা খোলেন ক্রিস্টাল প্যালেসের হয়ে। প্রথমার্ধের সংযুক্তি সময়ে জর্ডান আয়েয়ুর একটি শট দুরন্ত প্রচেষ্টায় রুখে দেন দি গিয়া। পক্ষান্তরে ম্যান ইউ’য়ের আক্রমণ নিয়ে প্রথমার্ধে বলার মত কিছু নেই।

দ্বিতীয়ার্ধে ৭০ মিনিটে ম্যাঞ্চেস্টার শিবিরে ভিলেন সেন্টার-ব্যাক ভিক্টর লিন্ডেলফ। জর্ডান আয়েয়ুর ফ্লিক তিনি বক্সের মধ্যে হাতে লাগালে পেনাল্টি পায় ক্রিস্টাল প্যালেস। আয়েয়ুর নেওয়া নির্বিষ শট দি গিয়া রুখে দিলেও স্পটকিক নেওয়ার মুহূর্তে তাঁর অবস্থান সঠিক ছিল না। ভিএআরের সাহায্য নিয়ে ফের ক্রিস্টাল প্যালেসকে স্পটকিক নেওয়ার নির্দেশ দেন রেফারি। এক্ষেত্রে নিশানায় অব্যর্থ থাকেন জাহা। দু’গোলে পিছিয়ে পড়া ম্যাঞ্চেস্টারকে লাইফলাইন এনে দেন নবাগত ভ্যান ডে বিক। পোগবার পরিবর্ত হিসেবে নেমে ম্যাঞ্চেস্টারের জার্সিতে অভিষেকেই গোল তুলে নেন ডাচম্যান। ফোসু মেনশার ডানপ্রান্তিক ক্রস প্যালেস রক্ষণে প্রতিহত হলে সুযোগ-সন্ধানী গোলে ম্যাঞ্চেস্টারকে ম্যাচে ফিরিয়ে আনেন আয়াক্সের প্রাক্তনী।

কিন্তু ব্যবধান কমালেও বাকি সময়ে ম্যাচে সমতা ফেরাতে পারেনি লাল ম্যাঞ্চেস্টার। উলটে ৮৫ মিনিটে দ্বিতীয় গোল করে সোল্কজায়েরের ছেলেদের ম্যাচে ফেরার রাস্তা সম্পূর্ণ বন্ধ করে দেন জাহা। আরও একবার প্রকট হয় ম্যাঞ্চেস্টারের রক্ষণের দুর্দশা। ১-৩ ব্যবধানে হেরে ওল্ড ট্র্যাফোর্ডে মাথা নীচু করে মাঠ ছাড়েন ম্যান ইউ ফুটবলাররা। লিগের অন্য ম্যাচে ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারিয়ে প্রথম দু’ম্যাচে টানা জয় তুলে নিল আর্সেনাল।

আলেকজান্ডার ল্যাকাজেত্তের গোলে ২৫ মিনিটে এগিয়ে গেলেও প্রথমার্ধে নির্ধারিত সময়ের একদম অন্তিম মিনিটে ম্যাচে সমতা ফেরায় ওয়েস্ট হ্যাম। কিন্তু ম্যাচ শেষের পাঁচ মিনিটে আগে গোল করে ঘরের মাঠে গানার্সদের পুরো তিন পয়েন্ট এনে দেন এনকেতিয়া।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।