মহিলাদের ঘন কেশ হল তাদের রূপের এক অন্যতম অঙ্গ। মহিলাদের সৌন্দর্য্য এবং সমস্যা দুই হল চুল। যদিও আজকাল ফ্যাশনে ঘন লম্বা চুল খুব বেশি দেখা যায়না। কিন্তু তাই বলে এই নয় যে ছোট চুলে সমস্যা কম থাকে। তাই লম্বা ঘন চুল হোক বা স্টাইল করে কাটা চুল, কয়েকটি অভ্যাস বেশিবার করলেই দু’ক্ষেত্রেই প্রচুর চুল পড়ে যায়। নিচে সেই কটি অভ্যাসের বিষয়ে জানান হল যা সবথেকে কমবার করলে ভাল থাকবে আপনারই চুল।

অনেকেই মনে করেন বারবার এবং খানিকক্ষণ পরপর চুল আঁচড়ালে চুলের ভালো থাকবে। কিন্তু আপনি যতো বেশি চুল আঁচড়াতে যাবেন তত আপনার চুলের ক্ষতি হবে। চুল আঁচড়ে ঠিক করে রাখা ভাল এবং চুল আঁচড়ালে মাথার ত্বকে রক্ত সঞ্চালন হয় বলে চুল ভালো থাকে। কিন্তু অতিরিক্ত চুল আঁচড়ালে মাথার ত্বকে চুলের গোড়ার ক্ষতি হয় এবং বেশি চুল পড়ে।

অনেকেই চুল অনেক শক্ত এবং মাথার ওপরে উঁচু করে বেঁধে থাকেন। আগে ধারণা করা হতো চুল শক্ত করে বেঁধে রাখলে দ্রুত চুল বাড়ে যা সম্পূর্ণ ভুল ধারণা। চুল খুব শক্ত করে এবং উঁচু করে বেঁধে রাখলে চুলের গোড়ায় চাপ পড়ে। এতে চুলের গোড়া নরম হয়ে চুল পড়া শুরু হয়। তাই চুল ঢিলে করে এবং নিচু করেই বাঁধুন।

অতিরিক্ত চুলের স্টাইলে পরিবর্তন আনা এবং হেয়ার স্ট্রেটনারের হিটের ব্যবহার চুলকে একেবারেই নষ্ট করে ফেলে। বেশিমাত্রায় চুলে হেয়ার স্ট্রেইটনারের ব্যবহার করার কারণে চুলের ফলিকল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হয়। এতে করে চুল ভেঙে যায় এবং চুল পড়ার মাত্রা বৃদ্ধি পায়। তাই খুব বেশি চুলের স্টাইলের পরিবর্তন আনতে গিয়ে এমন না হয় যে আপনার চুলেরই বড় ক্ষতি হল।

============================================================================