লন্ডন: প্রিমিয়র লিগের শীর্ষে বিরাজ করেও গত সপ্তাহে অ্যানফিল্ডে গোলশূন্য পয়েন্ট ভাগ করে নিতে হয়েছিল। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ঘরের মাঠে লিভারপুলকে হারিয়ে এফএ কাপের পঞ্চম রাউন্ডে জায়গা করে নিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ৩-২ গোলে রবিবার ক্লপের দলকে হারাল সোল্কজায়েরের ছেলেরা। ৭৮ মিনিটে দুরন্ত ফ্রি-কিক থেকে গোল করে থ্রিলার ম্যাচের যবনিকা টানলেন ব্রুনো ফার্নান্দেজ। লাল ম্যাঞ্চেস্টারের হয়ে বাকি গোলদু’টি মার্কাস রাশফোর্ড এবং ম্যাসন গ্রিনউডের। লিভারপুলের হয়ে জোড়া গোল মোহামেদ সালাহর।

ম্যান ইউ স্বপ্নের ফর্মে বিরাজ করলেও লিভারপুলের খারাপ ফর্ম চলছেই। তবে শনিবার ওল্ড ট্র্যাফোর্ডে দিনের শুরুটা কিন্তু লিভারপুলের হয়েই কথা বলছিল। কারণ ১৮ মিনিটে এদিন ম্যাচে প্রথম লিড নেয় ক্লপের ছেলেরা। রবার্তো ফিরমিনোর ডিফেন্স চেরা থ্রু বল ধরে ম্যান ইউ গোলরক্ষক ডিন হেন্ডারসনের মাথার উপর দিয়ে চিপ শটে বল জালে রাখেন মো সালাহ। যদিও শুরুতেই ম্যাসন গ্রিনউডের একটি দারুণ প্রচেষ্টা ব্যর্থ করেন অ্যালিসন বেকার। তবে সালাহর গোল বেশিক্ষণ ধরে রাখতে পারেনি লিভারপুল।

আট মিনিট বাদে প্রতি-আক্রমণে মার্কাস রাশফোর্ডের ঠিকানা লেখা লম্বা পাস ধরে ঠান্ডা মাথায় বল জালে রাখেন ম্যাসন গ্রিনউড। সমতা ফিরিয়ে আত্মবিশ্বাসী ম্যান ইউ বিরতির আগেই ম্যাচে লিড নিয়ে নিতে পারত। কিন্তু শ’র কর্নার থেকে পোগবার ফ্রি-হেডার অল্পের জন্য বার উঁচিয়ে মাঠের বাইরে চলে যায়। যদিও বিরতির পর লিড নিতে বেশি সময় অপেক্ষা করতে হয়নি সোল্কজায়েরের দলকে। ৪৮ মিনিটে এবার রাশফোর্ডের জন্য মাঝমাঠেরও আগে থেকে বল সাজিয়ে দেন গ্রিনউড। সেই বল নিজের আয়ত্তে নিয়ে স্প্রিন্ট টেনে বিপক্ষ রক্ষণকে পরাস্ত করেন ইংরেজ স্ট্রাইকার রাশফোর্ড। এরপর বেকারকে পরাস্ত করে ব্যবধান ২-১ করেন তিনি।

পিছিয়ে পড়ে সমতা ফেরাতে তৎপর হত রেডস’রা। দশ মিনিট বাদে ফলও মেলে। কাভানির ভুল থেকে তৈরি হওয়া লিভারপুলের আক্রমণকে ৫৮ মিনিটে গোলের রূপ দেন মো সালাহ। তৎপর থাকলে কিছুক্ষণ বাদে হ্যাটট্রিকও পেয়ে যেতে পারতেন মিশরীয় স্ট্রাইকার। কিন্তু তাঁর শট সরাসরি জমা পড়ে ম্যান ইউ গোলরক্ষকের আস্তানায়। ম্যাচ যখন রোমাঞ্চক পরিস্থিতিতে পৌঁছে গিয়েছে, ঠিক তখন পরিবর্ত হিসেবে নেমে বাজিমাত করেন ম্যান ইউ’য়ের পর্তুগিজ তারকা ব্রুনো ফার্নান্দেজ।

৭৮ মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া জোরালো ফ্রি-কিক অবলীলায় জালে জড়িয়ে দেন রোনাল্ডোর দেশের ফুটবলার। ৯০ মিনিটে ব্যবধান বাড়াতে পারতেন কাভানি। কিন্তু এক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় পোস্ট। যদিও ঘরের মাঠে ম্যান ইউ’য়ের জয়ের পথে তা বাধা হয়ে দাঁড়ায়নি। অর্থাৎ, ব্রুনোর গোলেই এফএ কাপ থেকে বিদায় নিশ্চিত হয় প্রিমিয়র লিগ চ্যাম্পিয়নদের। আগামী ১১ ফেব্রুয়ারি পঞ্চম রাউন্ডের ম্যাচে ওয়েস্ট হ্যামের মুখোমুখি হবে লাল ম্যাঞ্চেস্টার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।