ফাইল ছবি

অমৃতসর: পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর চর হিসেবে কাজ করছিল এক ব্যক্তি। গোয়েন্দা ও পুলিশের যৌথ অভিযানে গ্রেফতার করা হল ওই ব্যক্তিকে। অন্তত সাত মাস আগে রবি কুমার নামে ওই ব্যক্তিকে কাজে লাগায় আইএসআই।

ফেসবুকের মাধ্যমে ওই ব্যক্তিকে নিয়োগ করে পাক সংস্থা। স্টেট স্পেশাল অপারেশন সেল সেনা গোয়েন্দাদের সঙ্গে মিলে একটি যৌথ অভিযান চালিয়েছিল। তাতেই ধরা পড়ে রবি কুমার নামে ওই ব্যক্তি।

পঞ্জাবের অমৃতসরের চাটিউইন্দ থানা এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, রবি কুমার সেনাবাহিনী সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে দিয়েছে পাকিস্তানের হাতে। ভারতের নতুন বাংকার, ভারতের সীমান্তে থাকা যুদ্ধযানের ছবি ইত্যাদিও পাঠিয়েছে বলে খবর। ভারতীয় সেনার ট্রেনিং, মহড়া ও নির্মাণ সম্পর্কে নানা তথ্য পাচার করা হয়েছে ওইও অভিযোগ ওই ব্যক্তির বিরুদ্ধে।

ওই ব্যক্তির কাছ থেকে হাতে তৈরি ম্যাপ, ট্রেনিং ম্যানুয়াল, আর্মি অ্যাটাক সম্পর্কিত তথ্যও দেওয়া হয়েছে বলে জানিয়েছে পঞ্জাব পুলিশ।

চলতি বছরের ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি দুবাই গিয়েছিল এই রবি কুমার। আইএসআই হ্যান্ডলারই সেই খরচ বহন করে। পাক অফিসারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল ওই ব্যক্তির। মোবাইল ও ইন্টারনেটে হত যোগাযোগ।

পুলিশ জানিয়েছে, মহিলাদের নামে একাধিক ফেক ফেসবুক অ্যাকাউন্ট আছে পাক এজেন্সির। তার মাধ্যমেই ট্র্যাপে ফেলা হচ্ছে ভারতীয়দের। বিশেষ করে সেনাবাহিনীর সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের টার্গেট হিসেবে দেখছে আইএসআই। এই সব ফেক অ্যাকাউন্টের বিরুদ্ধে তদন্ত চালানো হচ্ছে।