স্টাফ রিপোর্টার, কলকাতা: প্রতিবছরের মতো এবছরও বইমেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এক গুচ্ছ নতুন বই প্রকাশিত হল৷ সেই বইয়ের বিষয় বৈচিত্র্যের মতো৷ এরমধ্যে যেমন কবিতা, ছোটদের মজার ছড়া, নামাঞ্জলী রয়েছে তেমন দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়েও কলম ধরেছেন মমতা।

তবে এবার বইমেলার অন্যতম চমক তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাণী৷ মণীষিদের মতো এবার তাঁরও বিভিন্ন সময়ে বলা উক্তি দুই মলাটে লিপিবদ্ধ হয়েছে৷ বাংলা ও ইংরাজি ভাষাই সেই বই পাওয়া যাবে৷ উর্দুতেও প্রকাশিত হয়েছে তাঁর বই।

এবার মমতার ছ’টি বই-ই প্রকাশিত হয়েছে দে’জ পাবলিশার্স থেকে৷ এই ছ’টি বইয়ের নাম আমি, নামাঞ্জলী সমগ্র, শিশুদোলা, আলোকবর্তিতা, বিপন্ন ভারত৷ এছাড়া ইনসাফ নামে একটি ইর্দু বই৷ দে’জ পাবলিশিং-এর কর্ণধার সুধাংশুরঞ্জন দে জানিয়েছেন, এর আগেও মুখ্যমন্ত্রী নামাঞ্জলী লিখেছেন৷ এটা তৃতীয় পর্ব নিয়ে সমগ্র আকারে বেরোচ্ছে৷

আলোকবর্তিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের উক্তি রয়েছে৷ এবারই প্রথম এই ধরণের বই প্রকাশিত হল৷ শুধু ‘জাগো বাংলা’র স্টলই নয়, বইমেলায় অন্যান্য অনেক প্রকাশক, বিক্রেতার স্টলেও মিলবে মুখ্যমন্ত্রীর লেখা বই।

বৃহস্পতিবার উদ্বোধন হল বইমেলার। ভিন জেলা ও মহানগরের সব পথ এদিন থেকে মিলে যাবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। এবার বিশেষ সম্মানিত অতিথি গুয়েতেমালার লেখক প্রফেসর উদা মোরালেস।উদ্বোধনে ছিলেন লেখক শঙ্কর, গুয়েতেমালা ও রাশিয়ার রাষ্ট্রদূত, রাজ্যের একঝাঁক মন্ত্রী এবং লেখকরা। দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে। আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলবে। এবছর বইমেলার থিম দেশ গুয়েতেমালা।