কলকাতা: ডায়মন্ড হারবারে চার যুব নেতাকে ওয়াই  ক্যাটেগরির নিরাপত্তা দিতে চলেছে সরকার। ইতিমধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। যারা ‘ওয়াই ক্যাটাগরি’র নিরাপত্তা পাচ্ছেন তাঁরা প্রত্যেকেই ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অনুগামী বলে পরিচিত।

যে চারজন এই নিরাপত্তা পাবেন, তাঁরা হলেন শ্রীমন্ত বৈদ্য, জাহাঙ্গির খাঁ, গৌতম অধিকারী, মেহবুব রহমান গায়েন। এদের মধ্যে শ্রীমন্ত বৈদ্য বজবজের যুব নেতা। তিনি জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ বিভাগের কর্মাধ্যক্ষ। অন্যদিকে জাহাঙ্গীর খান পঞ্চায়েত সমিতির সভাপতি। বাকি যে দুই জন, তাঁরা এলাকার দাপুটে নেতা।

এদেরকে যে শুধুমাত্র ওয়াই প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হবে এমনটা নয়। যাতায়াতের জন্য এরা পাবে এসকর্ট গাড়ির সুবিধা। একই সঙ্গে পাবেন দুইজন বন্দুকধারী নিরাপত্তা রক্ষী। আর পুলিশ চাইলে এদের নিরাপত্তা আরও বাড়াতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সালে সাংসদ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা নির্বাচনেও তিন লক্ষ ২১ হাজার ভোটে জয়ী হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই জয়ের পিছনে এই চার জনের যথেষ্ট সহায়তা ছিল বলে কানাঘুষোও শোনা যায়।

নিরাপত্তা দেওয়ার প্রসঙ্গে এক তৃণমূল বিধায়ক বলেন, “যাদের ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দেওয়া হয়েছে। তাঁরা তৃণমূলের ভবিষ্যৎ। আগামী দিনে তাঁরা হয়তো বিধায়ক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাই হয়তো এখন থেকেই নিরাপত্তা দেওয়া হয়েছে।”

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ