স্টাফ রিপোর্টার, কলকাতা : কেন্দ্রীয় সরকার সংশোধিত মোটর ভেহিকেলস আইন করেছে। নতুন আইনে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ। ফের সেই আইনের বিরোধিতা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে জানান, কেন্দ্রের নতুন আইন চালু করা হবে না রাজ্যে।

বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, নতুন আইনে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে। তাতে সাধারণ মানুষের উপর অতিরিক্ত চাপ বাড়ছে। গরিব মানুষরা এত টাকা কোথা থেকে পাবে।

তিঁনি আরও জানান, পশ্চিমবঙ্গে সেফ ড্রাইভ, সেভ লাইফের মতো কর্মসূচি রয়েছে। সেখানে পুলিশ ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলি কাজ করছে। এই রাজ্যে তাতে দুর্ঘটনার সংখ্যা অনেক কমে গিয়েছে।

ইতিমধ্যেই ১ সেপ্টেম্বর থেকে দেশের বিভিন্ন রাজ্যে চালু হয়ে গিয়েছে কেন্দ্রের নতুন মোটর ভেহিকেলস আইন। যদিও পশ্চিমবঙ্গ এবং আরও কিছু রাজ্য ওই আইনের বিরোধিতা করে চলেছে।

নয়া কেন্দ্রীয় আইন অনুযায়ী জরিমানার হার অনেকটাই বেড়েছে। যেমন কোনও গাড়ি রাস্তায় চলাচলের নিয়ম ভাঙলে জরিমানা ১০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০০ টাকা। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আগে ৫০০ টাকা জরিমানা দিতে হতো নতুন নিয়মে দিতে হবে ৫০০০ টাকা। নির্দিষ্ট গতির থেকে জোরে গাড়ি চালালে ৪০০ টাকা জরিমানা দিতে হতো, তা বাড়িয়ে করা হয়েছে ১০০০ টাকা। কখনও কখনও ১০০০ টাকা থেকে তা বেড়ে গিয়ে দাঁড়াচ্ছে ২০০০ টাকা পর্যন্ত।

এছাড়া বিপজ্জনকভাবে গাড়ি চালালে ১০০০ টাকা জরিমানা করা হত, সেটা নতুন আইনে করা হয়েছে ৫০০০ টাকা। মদ খেয়ে গাড়ি চালালে তার জরিমানা দুই হাজার টাকা থেকে এক লাফে পৌঁছে গিয়েছে ১০ হাজার টাকায়। সিট বেল্ট না বাঁধলে ১০০ টাকা দিতে হত। নতুন আইন রাজ্যে চালু করলে দিতে হবে ১০০০ টাকা। পারমিট নেই এমন রুটে গাড়ি চালালে ৫০০০ টাকার পরিবর্তে জরিমানা দিতে হবে ১০ হাজার টাকা।

শুধু এদিনই নয়, এর আগেও সংসদে মোটর ভেহিকেল আইনের সংশোধিত বিল পাশের সময় সরব হয়েছিল তৃণমূল।