কলকাতা: নভেম্বর অর্থাৎ দিওয়ালি পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এরপরই ফ্রি রেশনের মেয়াদ আরও বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার মোদীর ভাষণের কিছুক্ষণ পরই সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘আমি ফ্রি রেশনের মেয়াদ বাড়িয়ে আগামী বছরের জুন মাস পর্যন্ত করে দিচ্ছি। যাতে প্রত্যেকে অন্তত খেতে পায়।’

করোনার জেরে আমজনতার আয়ে প্রভাব পড়েছে। সেজন্য দু’টাকা কেজি দরের চাল আগামী সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্য দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। গত ২০ মে সেকথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানিয়েছিলেন, পরিস্থিতি সামাল দিতে রেশন দোকান থেকে ৭ কোটি ৮৫ লক্ষ মানুষকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল-গম দেওয়া হবে। এবার সেই মেয়াদ আরও বাড়িয়ে দিলেন তিনি।

এদিকে আগেই বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। লকডাউনের শুরুতেই ফ্রি-তে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয় গরীব কল্যান অন্ন যোজনায়। তবে তার মেয়াদ নভেম্বর পর্যন্ত ছিল না।

কিন্তু করোনার সংক্রমণ ক্রমশ বাড়ছে। তার মধ্যে একদিকে বর্ষাকালও আসছে। অন্যদিকে বিভিন্ন উৎসবের সময়ও উপস্থিত। সেই কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী।

এদিন তিনি বলেন, সামনেই আসছে গুরু পূর্ণিমা। এরপর ১৫ অগাস্ট, রাখী, বিহু, ছট সব উৎসব হবে। আর সেইসময়ের কথা মাথায় রেখেই বড় ঘোষণা মোদীর। দিওয়ালি পর্যন্ত বাড়ানো হল গরীব কল্যান অন্ন যোজনা। অর্থাৎ প্রত্যেক মাসে বিনামূল্যে চাল ও ডাল দেওয়ার যে ঘোষণা আগে করা হয়েছিল, তার সমসয়সীমা এবার আরও বাড়িয়ে করা হল নভেম্বর মাস পর্যন্ত।

Proshno Onek II First Episode II Kolorob TV