কলকাতা: আবারও নাগরিকত্ব আইন ও এনআরসি বাতিলের দাবিতে পথে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে পাঁচ বার পথে নেমে প্রতিবাদে সামিল মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় আইনের প্রতিবাদে বৃহস্পতিবার রাজাবাজার-মল্লিকবাজার মিছিল তৃণমূলের। একই ইস্যুতে ৩ জানুয়ারি উত্তরবঙ্গেও মিছিল করবেন তৃণমূলনেত্রী।

নাগরিকত্ব আইন ও এনআরসির প্রতিবাদে একটানা আন্দোলনে তৃণমূল। বৃহস্পতিবার রাজাবাজার থেকে শুরু তৃণমূলের মিছিল। মিছিল শুরুর আগে সংক্ষিপ্ত বক্তৃতায় আবারও সিএএ, এনআরসি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করলেন তৃণমূল সুপ্রিমো। একইসঙ্গে পরষ্পর বিরোধী মন্তব্যের অভিযোগ তুলে মোদি-শাহের কড়া সমালোচনা করলেন মমতা। নাগরিকত্ব আইন ও এনআরসি বাতিল না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এপ্রসঙ্গে মমতা বলেন, ‘অধিকার রক্ষার লড়াই চালিয়ে যাবে তৃণমূল। আইন বাতিল না হওয়া পর্যন্ত জীবন দিয়ে আন্দোলন চালিয়ে যাব।’ একইসঙ্গে প্রধানমন্ত্রীর সমামোচনা করে মমতা বলেন, ‘প্রধানমন্ত্রী নিজে কি বলছেন নিজেই তা জানেন না। সকালে একরকম কথা বলেন প্রধানমন্ত্রী। একই ইস্যুতে বিকেলে তাঁর গলায় অন্য সুর।’

এরই পাশাপাশি কেন্দ্রীয় আইনের প্রতিবাদে দেশজুড়ে পড়ুয়াদের চলা বিক্ষোভে বিজেপি সরকার দমন-পীড়ন নীতি নিচ্ছে বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। দিল্লিতে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনে নামায় ছাত্রদের হস্টেল বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ মমতার। পড়ুয়াদের বিক্ষোভে তাঁর পুরোপুরি সমর্থন রয়েছে বলেও এদিন জানান তৃণমূলনেত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় আইনের প্রতিবাদে সরব হয়েছেন দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। পড়ুয়াদের আন্দোলেন বাধা দেওয়া হচ্ছে। আন্দোলনে নামলে হুমকি দেওয়া হচ্ছে। দিল্লিতে পড়ুয়াদের হস্টেল বন্ধ করে দেওয়া হয়েছে।’

কেন্দ্রীয় সরকার নাগরিকত্ব আইন ও এনআরসি বাতিল না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে এদিনও সাফ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনে নেমে যাঁদের মৃত্যু হয়েছে দলের তরফে তাঁদের পরিবারকে সাহায্যেরও আশ্বাস দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজেপি চক্রান্ত করে আন্দোলন ভেস্তে দেওয়ার ছক করছে বলেও বৃহস্পতিবার অভিযোগ করেন তৃণমূলনেত্রী। বিজেপিকে বিঁধে মমতা আরও বলেন, ‘দেশজুড়ে মানুষের প্রবল বিক্ষোভের জেরে ভয় পেয়েছে বিজেপি। আর তাই মানুষের আন্দোলন ভেস্তে দেওয়ার ছক কষছে বিজেপি’। ভুয়ো ভিডিও ছড়িয়েও বিজেপি অশান্তি পাকানোর চেষ্টা করছে বলে এদিন অভিযোগ করেন তৃণমূলনেত্রী।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।