কলকাতা: ৯ জুলাই, বৃহস্পতিবার বিকেল ৫ টা থেকে রাজ্যে নতুন করে লকডাউন শুরু হচ্ছে। তবে গোটা রাজ্যে নয়, কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউন ঘোষণা কররা কথা জানিয়েছে রাজ্য সরকার। তার আগে কনটেনমেন্ট জোনের তালিকা প্রকাশ করা হচ্ছে, যাতে সাধারণ মানুষের বুঝতে সুবিধা হয়। কিন্তু সেই তালিকা নিয়ে আপত্তি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বুধবার সাংবাদিক বৈঠকের কনটেনমেন্ট জোনের তালিকা নিয়ে আপত্তি তুলেছেন তিনি। বিশেষ দক্ষিণ ২৪ [রগণার তালিকা নিয়ে সন্দেহ রয়েছে তাঁর। ওই তালিকা তৈরির দায়িত্বে থাকা সংশ্লিষ্ট আধিকারিকদের তালিকা ফের একবার খতিয়ে দেখে তবেই প্রকাশ করতে বলেছেন তিনি।

দক্ষিণ ২৪ পরগণার যে কনটেনমেন্ট জোনের তালিকা তৈরি করা হয়েছে, সেখানে বারুইপুর, ডায়মন্ড হারবার, সোনারপুর, মহেশতলা, বজবজ সহ একাধিক জায়গার নাম রয়েছে। মূলত ওয়ার্ডের তালিকা দেওয়া হয়েছে ওই তালিকায়।

এদিন সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় সেই তালিকা দেখে মুখ্যমন্ত্রী বলেন, ‘দক্ষিণ ২৪ পরগণার তালিকা নিয়ে আমার সন্দেহ আছে।’ তালিকায় বেশি করে ওয়ার্ডের নাম লেখা আছে বলে মনে করেন তিনি। এতগুলো নাম থাকার কথা নয় বলেই জানিয়েছেন তিনি। তাই ওই তালিকা ফের একবার রিভিউ করতে বলেন। কেস স্টাডি করে তবেই তালিকা তৈরি করতে বলেছেন তিনি।

দক্ষিণ ২৪ পরগনার কনটেনমেন্ট জোনের যে তালিকা প্রকাশ করা হয়েছে:

খাসিটিকা, নন্দভাঙা-নস্করপাড়া, মল্লিকপাড়া, দৌলাপুর শেখপাড়া, রামনগর মণ্ডলপাড়া, চক এনায়েতপুর, উদয়রামপুর, মীরপুরআমগাছিয়া, কল্যাণগড়, গভর্নমেন্ট কলোনি, ঘোষেরহাট, দক্ষিণ গৌরীপুর, আশুতি রথতলা, কয়াল পাড়া।

এছাড়াও রাজপুর সোনারপুর, বারুইপুর, ডায়মন্ড হারবার ও জয়নগর মজিলপুর পুরসভার বিভিন্ন ওয়ার্ডেও একাধিক কন্টেনমেন্ট জোনে লকডাউন চলব। এছাড়াও লকডাউন চলবে ডায়মন্ড হারবারের ফলতা , মগরাহাট ১ ও ২, কুলপি, মন্দিরবাজার, মথুরাপুর-২, মন্দিরবাজার ব্লকের বিভিন্ন এলাকায়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ