কলকাতা: যে কোনও পরিস্থিতিতেই মমতা বন্দ্যোপাধ্যায় বারবার প্রতিবাদ জানিয়েছেন তাঁর কবিতায়। দিল্লির ঘটনাকেও ‘নরক’ সম্বোধন করে কবিতা লিখেছেন তিনি। এবার মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর নিয়েও প্রতিবাদী তিনি।

সোশ্যাল মিডিয়ায় সেই কবিতা পোস্ট করেছেন তিনি। পোস্টটিতে মাথার উপর একটি জিজ্ঞাসা চিহ্ন আঁকা। আর নীচে লেখা, ‘তিনি এলেন, বললেন এবং চলে গেলেন। আমার মাতৃভূমি জ্বলতে থাকল। বিচলিত শঙ্কিত উদ্বিগ্ন হৃদয় আমার ক্রন্দনরত, মৃত্যু মিছিল বেড়ে গেল।’

ডোনাল্ড ট্রাম্প ভারতের আসার দিন থেকেই নতুন করে দিল্লির পরিস্থিতি অগ্নিগর্ভ হতে শুরু করে। সিএএ সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের জেরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৪।

দিল্লির যে এলাকাগুলিতে অশান্তি ছড়িয়েছে সেই এলাকার বিধায়কদের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল৷ এলাকার পরিস্থিতি শান্ত রাখতে সচেষ্ট হতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী৷ বাইরে থেকে কেউ ঢুকে যাতে দিল্লির পরিস্থিতি আরও উত্তপ্ত করতে না পারে সেব্যাপারে প্রশাসনকে ব্যবস্থা নিতে বলেছেন কেজরিওয়াল৷পাশাপাশি বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে শান্তি বজায় রাখার কথা বলেন।

উল্লেখ্য, মোদীর সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, ‘রিলিজিয়াস ফ্রিডম’ বা ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। মোদী ধর্মীব স্বাধীনতা বজায় রাখার চেষ্টা করেন বলেও জানিয়েছেন ট্রাম্প।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।