কলকাতা: শুক্রবার ২৫তম কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি। নজরুল মঞ্চে সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রয়েছেন এবারের চেয়ারম্যান রাজ চক্রবর্তী। অনুষ্ঠানের বিশেষ অতিথি সাবানা আজমি। আছেন গৌতম ঘোষ, মাধবী মুখোপাধ্যায়, হরনাথ চক্রবর্তী, রঞ্জিত মল্লিক-সহ আরও অনেকে। নিজে আসতে না-পারলেও ভিডিও বার্তা পাঠিয়েছেন অমিতাভ বচ্চন।

চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “উৎসবের সঙ্গে যুক্ত সকলেই খুব ভাল কাজ করেছে এবার। সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী বছরের পরিকল্পনা এখন থেকেই করতে হবে। রাজকে বলব– ২৬তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে কী কী হবে তার পরিকল্পনা আজ থেকেই শুরু হয়ে যাক। আমি মনে করি সিনেমায় মত প্রকাশের অধিকারের প্রয়োজন আছে।”

৮ নভেম্বর কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু হবার পর থেকেই সিনেমাপ্রেমীদের পৌষমাস। উৎসবের ২৫ বছর উপলক্ষে নন্দন চত্বর ঢেলে সাজানো হয়। প্রতিদিন একতারা মঞ্চে অনুষ্ঠিত হয়েছে সিনে আড্ডা। আড্ডায় যোগ দিয়েছেন টলিউডের বহু কালাকুশলী। সিনে আড্ডা দেখার জন্যও ভিড় করে অনেক মানুষ। প্রতিদিনই ছিল সিনেমা বিষয়ী নানা আড্ডা।

এবারের থিম কান্ট্রি জার্মানি। নন্দন ছাড়াও শহরের একাধিক প্রেক্ষাগৃহে দেখানো হয় নানা দেশের ছবি। বহু দেশের পরিচালক থেকে শুরু করে অভিনেতা এই মুহূর্তে কলকাতায়। এই উৎসব নানা দেশের সিনেমাপ্রেমীদের মিলনক্ষেত্র। জেলা থেকেও প্রতিদিন ভিড় জমিয়েছেন বহু মানুষ। প্রতিদিন প্রকাশিত হয়েছে বুলেটিন ‘ফেস্টিভ্যাল ডায়েরি’। সম্পাদনার দায়িত্বে ছিলেন অভীক মজুমদার। শুক্রবার নজরুল মঞ্চে আনুষ্ঠানিক ভাবে উৎসবের সমাপ্তি হয়।

উল্লেখ্য,  নজরুল মঞ্চে সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রয়েছেন এবারের চেয়ারম্যাল রাজ চক্রবর্তী। অনুষ্ঠানের বিশেষ অতিথি সাবানা আজমি। আছেন গৌতম ঘোষ, মাধবী মুখোপাধ্যায়, হরনাথ চক্রবর্তী, রঞ্জিত মল্লিক-সহ আরও অনেকে। নিজে আসতে না-পারলেও ভিডিও বার্তা পাঠিয়েছেন অমিতাভ বচ্চন।

অন্যদিকে, মাধবী মুখোপাধ্যায় বলেন, “পঞ্চাশ বছর ধরে চলচ্চিত্র উৎসব দেখছি। আগে আক্ষেপ হত কারণ এই উৎসবে কোনও অ্যাওয়ার্ড ছিল না। এখন সরকারি উদ্যোগে উদ্যোগে রয়্যাল বেঙ্গল গোল্ডেন অ্যাওয়ার্ড দেওয়া হয়, এটা খুব আনান্দের। আমার মনে হয় মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই একজন সোমার বাঘিনী।”