নিবেদিত দে, কলকাতা: তৃণমূল কংগ্রেসের ধর্ণা মঞ্চে বিভিন্ন নেতা মন্ত্রীদের সঙ্গে সামিল হয়েছেন শিল্পীরাও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শিল্পীদের প্রতি ভালোবাসা সর্বজন বিদিত। আর সেই ভালোবাসার টানেই ছুটে এসেছেন শিল্পীরা। ধরনা মঞ্চেই শিল্পীরা কেউ প্রতিবাদী গান গাইলেন, কেউ শোনালেন প্রতিবাদী কবিতা। গলা মেলালেন মমতাও। শিল্পীরা ধর্ণা মঞ্চে সামিল হওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞ মুখ্যমন্ত্রী।

শনিবার রাত ৯ টা থেকে ধর্মতলার মেট্রো চ্যানেলে ধর্ণায় বসেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য তথা দেশের ইতিহাসে যা অত্যন্ত নজিরবিহীন ঘটনা। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানা দেয়। আর তারই প্রতিবাদে বিজেপির বিরুদ্ধে সত্যাগ্রহ আন্দোলনে নামেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সভামঞ্চে উপস্থিত বুদ্ধিজীবীরা।

মমতা বন্দোপাধ্যায়ের এই আন্দোলনে শুধু রাজ্যের মানুষই নন, অনন্য রাজ্যের অবিজেপি নেতারাও সমর্থন জানিয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেছেন, বাংলার এই আন্দোলনকে সমর্থন করছে অসম থেকে ওডিশা, দিল্লি, চেন্নাই, মধপ্রদেশের রাজনৈতিক দল। এদিকে রাজ্যের জেলায় জেলায় চলছে তৃণমূলের প্রতিবাদ।

কিন্তু এই কর্মসূচির জন্য সাধারণ মানুষের যেন কোনো সমস্যা না হয় বলে বারবার দলকে বার্তা দিয়েছেন মমতা ধর্না মঞ্চ থেকে। তাছাড়া মমতা এদিন জানিয়েছেন, “আমি এখানে রয়েছে বলে কোনও কাজই থেমে থাকবে না। কর্মযজ্ঞের সঙ্গে মানুষের অধিকার্যজ্ঞে কজারি থাকবে।”