স্টাফ রিপোর্টার, কলকাতা: সোমবার উত্তরবঙ্গ সফর বাতিল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। খারাপ আবহাওয়ার কারণেই এই সফর বাতিল করা হল বলে নবান্ন জানিয়েছে। জানা গিয়েছে, চলতি মাসের ২৯ ও ৩০ তারিখ উত্তরবঙ্গে যেতে পারেন মুখ্যমন্ত্রী।

করোনা সংক্রমণের জন্য টানা ছ’মাস জেলা সফর করতে পারেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে ভিডিও কনফারেন্স করে কয়েকটি জেলার পর্যালোচনা বৈঠক সেরেছেন। গত ২৪ আগস্ট থেকে ৯টি জেলার প্রশাসনিক প্রধানদের নিয়ে দু’দিনের ভার্চুয়াল পর্যালোচনা বৈঠক বা রিভিউ মিটিং করেন মুখ্যমন্ত্রী।

প্রথম দিন চারটি জেলা- হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা এবং পরের দিন ছিল পাঁচটি জেলা- পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান।

ওই সময় তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি ফের জেলা সফরে যাবেন। সেইমত এবার তাঁর দুদিনের জন্য উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল। ঠিক হয়েছিল, ২১ তারিখ তিনি শিলিগুড়ি পৌঁছবেন। ২২ তারিখ আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি এই দু’টি জেলার প্রশাসনিক বৈঠক রয়েছে উত্তরকন্যায়।

২৩ তারিখ দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহার এই তিনটি জেলার প্রশাসিনক বৈঠক করার কথা রয়েছে। সবটাই হবে ভারচুয়ালি। কিন্তু রবিবার সরকারের তরফে বলা হয়েছে আবহাওয়ার কারণেই মুখ্যমন্ত্রীর সফর পিছিয়ে দেওয়া হয়েছে।

নবান্নের তরফে সতর্কতামূলক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টির জন্য আগামী ৪৮-৭২ ঘণ্টা দুর্যোগ চলবে সারা বাংলায়। বৃষ্টি এতটাই প্রবল হতে পারে যে নদীগুলির জলস্তর বেড়ে যেতে পারে। বাংলার পাহাড়ি এলাকায় ধস নামতে পারে বলেও উল্লেখ রয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

রাজ্য সরকার আরও বলেছে, ২০ তারিখ অর্থাৎ রবিবার বিকেল থেকে দক্ষিণবঙ্গে ঘন্টায় ৪৫-৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। সেই কারণেই মুখ্যমন্ত্রীর সফর নিয়ে কোনও ঝুঁকি নিল না প্রশাসন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।