কলকাতা: ফের নতুন সম্মানে ভূষিত হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘‌জঙ্গলমহল স্বীকৃতি’‌ সম্মান দিচ্ছে সিধো-‌কানহো-‌বিরসা বিশ্ববিদ্যালয়। জঙ্গল মহলের উন্নয়নে অগ্রণী ভূমিকার জন্য পুরুলিয়ার বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রীকে এই সম্মান দিচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে ওই বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তনে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তাঁরা এই সম্মান তুলে দেবে। আগামী ৩ মার্চ ওই বিশ্ববিদ্যালয়ের তরফে সমাবর্তনের দিনও স্থির করা হয়েছে। তবে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ওই দিন সশরীরে উপস্থিত থাকতে পারবেন না তিনি। বরং তাঁর বদলে ঐ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আরও পড়ুন – CMRI-তে প্রসূতি মৃত্যু ঘিরে ব্যাপক উত্তেজনা, ঘটনাস্থলে বিরাট পুলিশবাহিনী

মুখ্যমন্ত্রী চিঠি জানিয়ে অনুপস্থিত থাকার কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘‌আপনার বিশ্ববিদ্যালয় আমাকে ‘‌জঙ্গলমহল স্বীকৃতি’‌ সম্মান দিতে চায় জেনে আমি খুব খুশি। কিন্তু ইচ্ছা থাকলেও পূর্বনির্ধারিত ব্যস্ততার কারণে এবার সমাবর্তন অনুষ্ঠানে যাওয়া সম্ভব হবে না।’‌ তবে তিনি না গেলেও শিক্ষামন্ত্রী যাতে যান, সে ব্যাপারে তিনি অনুরোধ করবেন বলেও জানিয়েছেন চিঠিতে।

এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন পরবর্তী কোনও এক সময় তিনি নিশ্চয়ই ওই বিশ্ববিদ্যালয়ে যাবেন।