স্টাফ রিপোর্টার, কলকাতা: বিশ্বের সেরা ডিবেটিং সোসাইটি অক্সফোর্ড ইউনিয়ন। সেখান থেকেই এবার ডাক পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা সংকটের জেরে ভারচুয়াল ওই বক্তৃতা সভার আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, আমন্ত্রণ পেয়ে যথেষ্ট খুশি মুখ্যমন্ত্রী।

অক্সফোর্ড ইউনিয়নের তরফে ওই বক্তৃতা সভায় যোগ দেওয়ার জন্য চিঠি পাঠানো হয় মুখ্যমন্ত্রীকে। চিঠির দ্বারাই আমন্ত্রণ জানানো হয় তাঁকে।

মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে অক্টফোর্ড ইউনিয়নের ডিবেটিং সোশ্যাইটির প্রেসিডেন্ট লিখেছেন, ‘আপনার সঙ্গে আলোচনার জন্য আমরা অত্যন্ত উৎসুক হয়ে রয়েছি। এখন আন্তর্জাতিক উড়ান বন্ধ। তাই আমাদের ঐতিহ্যবাহী ভাষণ পর্বের অনলাইন সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আপনাকে ফের আমন্ত্রণ জানাতে চাই।’

২০০ বছরের বেশি পুরনো ঐতিহ্যবাহী এই সভায় বক্তব্য রেখেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রোগান ও রিচার্ড নিক্সন, তিব্বতি ধর্মগুরু দলাই লামা, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, মাদার টেরিজার মতো তাবড় তাবড় ব্যক্তিত্বরা।

প্রসঙ্গত, সবুজসাথী এবং উৎকর্ষ বাংলার জন্য রাষ্ট্রসংঘে সম্মানিত হয়েছে বাংলা। এছাড়াও, এর আগে ২০১৭ সালেও অক্সফোর্ড ইউনিয়ন থেকে বক্তৃতা দেওয়ার জন্য ডাক পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার আগে ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকেও আমন্ত্রণ পান মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই অনুষ্ঠানে যোগ দিতে পারেননি তিনি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ