কলকাতা- কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে বসেছিল চাঁদের হাট। প্রত্যেকবারের মতোই এবারও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে হয়ে গেল ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এদিন মঞ্চ আলো করে ছিলেন শাহরুখ খান, রাখী গুলজার ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

এদিন সব শেষে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবারের মতোই শাহরুখের প্রশংসায় পঞ্চমুখ তিনি। মমতা বলেন, শাহরুখ বিশ্ব বিখ্যাত অভিনেতা। ওকে সারা পৃথিবীর মানুষ পছন্দ করে। কিন্তু ওর কোনও অহঙ্কার নেই। ও মানবিকতায় বিশ্বাস করে। আমার খুব ভালো লাগে ও প্রতি বছর কলকাতা চলচ্চিত্র উৎসব উদ্বোধন করতে আসে।

তবে শুধু শাহরুখ নয়। সৌরভ গঙ্গোপাধ্যায়েরও ভূয়সী প্রশংসা করেন মমতা। তিনি বলেন শাহরুখ ও সৌরভ হলেন, একই বৃন্তে দুটি কুসুম।

সৌরভ সম্পর্কে মমতা বলেন, সৌরভকে অনেক অভিনন্দন বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার জন্য। প্রেসিডেন্টের আসনে বসার পরে এই প্রথম কোনও জনসমক্ষে কোনও অনুষ্ঠানে আসল ও। আমি জানি ও ভালো করবে।

এদিন শাহরুখও বক্তব্যের শুরুতেই বলেন, তিনি প্রতিবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এসে খুশি। এছাড়াও তিনি বলেন, এই শহর জানে কী ভাবে ভালোবাসতে হয়। আপ্যায়ন করতে হয়। আর মমতা দিদির মতো ভালো কোথাও কেউ নেই।

সৌরভ গঙ্গোপাধ্যায়ও এদিন বক্তব্যের শুরুতেই বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী। কিন্তু উনি আসলে আমাদের সকলের দিদি।

এছাড়াও সৌরভ বলেন, এবছর কলকাতা চলচ্চিত্র উৎসবের ২৫ বছর হচ্ছে। কিন্তু বাংলা ছবির ১০০ বছর হচ্ছে। কলকাতাকে সারা বিশ্বের মানুষ সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের জন্য চেনে।