কলকাতা: মহানগরীর মুকুটে নতুন একটি পালক জুড়ে দিল আইটিসি ৷ সংস্থার পক্ষ থেকে ‘সিটি অফ জয়’কে উৎসর্গ করা হল স্থাপত্য ও আধুনিকতার মিশেলে তৈরি ‘‌আইটিসি রয়্যাল বেঙ্গল’‌ হোটেলের মাধ্যমে৷ মঙ্গলবার নতুন এই বিলাসবহুল হোটেলটির আনুষ্ঠানিক উদ্বোধন হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে৷

উদ্বোধনী অনুষ্ঠানে আইটিসি–‌র চেয়ারম্যান সঞ্জীব পুরির পাশাপাশি উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম, সুব্রত মুখার্জি, সাধন পান্ডে, সৌগত রায়, জাভেদ খান, শোভনদেব চট্টোপাধ্যায়, মতো মন্ত্রী ও নেতারা৷ আর ছিলেন বহু শিল্পপতি।

এদিনের সভায় শিল্পপতিদের সামনে মমতা আর্জি জানান, অন্য রাজ্যে গিয়ে এ রাজ্যের ভাল দিকগুলি তুলে ধরতে। মুখ্যমন্ত্রীর অভিযোগ, একদল বদনাম করছে এ রাজ্যের, অপপ্রচার চালাচ্ছে।

পড়ুন: বাঁকুড়া মেডিক্যালে দু’দিনের কর্মবিরতি, ভোগান্তি রোগীদের

অন্যদিকে সঞ্জীব পুরি মনে করিয়ে দেন, বহুদিন ধরে তাদের সংস্থা পশ্চিমবঙ্গেই রয়ে গিয়েছে। তাঁরা ‌ইতিমধ্যে ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছেন এ রাজ্যে। তাছাড়া আরও ১৭০০ কোটি টাকা অতিরিক্ত লগ্নি করা হচ্ছে। পূর্ব কলকাতার বাইপাসের ধারে ‌আইটিসি সোনার’‌ হোটেলটির পাশে এই শিল্পগোষ্ঠী ১৪০০ কোটি টাকা ব্যয়ে তৈরি করেছে ‘‌আইটিসি রয়্যাল বেঙ্গল’‌ হোটেল।

৪.১৬ লক্ষ বর্গফুটের উপর নির্মিত বিশাল এই হোটেলের ঘরের সংখ্যা ৪৫৬ ৷ এই বিলাসবহুল হোটেলে রয়েছে – ১০৪টি বিলাসবহুল স্মার্ট রুম, ৮২টি সার্ভিস অ্যাপার্টমেন্ট, ‘কায়া-কল্পা, দ্য রয়্যাল স্পা ৷ ১০৫৬ বর্গফুটের ১২টি লাক্সারি স্যুটের পাশাপাশি ৬,৬২০ বর্গফুটের ‘দ্য গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল স্যুট’ এবং ৩,৫০০ বর্গফুটের ‘দ্য প্রেসিডেন্সিয়াল স্যুট’-এ থাকছে বিলাসিতার সব রকম উপকরণ। হোটেল ৬১০০০ বর্গ ফুট জায়গা নিয়ে রয়েছে ব্যাঙ্কোয়েট এবং কনভেনশন ফেসিলিটিস ৷