কলকাতা: ১৪ অগস্ট কন্যাশ্রী দিবস পালন করল তৃণমূল সরকার। আর এদিন জেলায় জেলায় কন্যাশ্রী কলেজ হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নজরুল মঞ্চে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের মতন এবার জেলায় জেলায় হবে কন্যাশ্রী কলেজ। সেইসঙ্গে জেলায় জেলায় কন্যাশ্রী ক্লাব ও কন্যাশ্রী সংগঠন গড়ারও ডাক দেন মুখ্যমন্ত্রী।

এদিন নজরুল মঞ্চে বিভিন্ন জেলার কন্যাশ্রী মেয়েরা হাজির ছিল। ২০১৩ সালে শুরু হওয়া প্রকল্পে এখনও পর্যন্ত ৭ হাজার কোটি টাকারও বেশি খরচ হয়েছে বলে জানিয়েছেন তৃণমূলনেত্রী। যাতে ক্ষমতায়ন হয়েছে ৬০ লক্ষেরও বেশি মেয়ের। নজরুল মঞ্চের অনুষ্ঠানে জেলার কৃতি মেয়েদের সংবর্ধনা জানানো হয়।

মুখ্যমন্ত্রী ট্যুইট করে জানান যে ৬০ লক্ষেরও বেশি ছাত্রীর ক্ষমতায়ন করেছে কন্যাশ্রী প্রকল্প।

বুধবার মমতা লেখেন, ‘আজ কন্যাশ্রী দিবস, বাংলার এক গর্বের দিন। কন্যাশ্রী প্রকল্পটি চালু হয় ২০১৩ সালে, এবং এরপর জিতে নেয় রাষ্ট্রপুঞ্জের ফার্স্ট প্রাইজ। মেয়েরা আমাদের রাজ্যের, দেশের এবং সারা বিশ্বের সম্পদ। কন্যাশ্রী স্কলারশিপের মাধ্যমে মেয়েরা স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পৌঁছে গিয়েছে। তারা স্বাবলম্বী নাগরিক তৈরি হচ্ছে।’ কন্যাশ্রী প্রকল্পে ইতোমধ্যেই ৭০০০ হাজার কোটি টাকারও বেশি ব্যয় হয়েছে বলেও জানান তিনি।