কলকাতা: আবারও কাশ্মীর নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে যখন কাশ্মীর ক্রমশ সচল হতে শুরু করেছে, তখন মুখ্যমন্ত্রী কাশ্মীরের মানবাধিকার নিয়ে প্রশ্ন তুললেন।

সোমবার বিশ্ব মানবাধিকার দিবসে ট্যুইট করে এই বার্তা দিয়েছেন তিনি। সকালে ট্যুইট করে তিনি লেখেন, “কাশ্মীরের মাবাধিকার,শান্তির জন্য প্রার্থনা করি৷ মানবাধিকার রক্ষা আমার হৃদয়ের খুব কাছের বিষয়৷ ১৯৯৫ সালেও সরব হয়েছিলাম ৷ মানবাধিকার রক্ষা ও লকআপে মৃত্যুর প্রতিবাদের জন্য আমি ২১ দিন রাস্তায় নেমে আন্দোলন করেছি ৷”

এটাই প্রথমবার নয়। ৩৭০ ধারা বিলোপের পর একাধিকবার কাশ্মীর নিয়ে সরব হয়েছেন তিনি। শুক্রবার দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়ে একটি টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রবাদপ্রতীম রাজনীতিবিদকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি টুইটে একটি উদ্ধৃতি করে নাম না করে কেন্দ্রীয় সরকারকে খোঁচাও দেন তিনি।

জানা গিয়েছে, সোমবার থেকে কাশ্মীরে ১৯০ টি প্রাথমিক বিদ্যালয় খুলে যাবে বলে জানিয়েছেন কাশ্মীরের মুখ্যসচিব(পরিকল্পনা ও উন্নয়ন) রোহিত কানসল। এর পাশাপাশি বিভিন্ন ধরনের বিধিনিষেধও শিথিল করা হবে।
উল্লেখ্য, শনিবার কাশ্মীরের ৩৫ থানায় বিধিনিষেধ শিথিল করা হয়। রবিবার তা বাড়িয়ে করা হয় ৫০। এতে কোনও জায়গা থেকে কোনও অপ্রীতিকর কোনও ঘটনা ঘটেনি বলে দাবি করেন কানসল।

Proshno Onek II First Episode II Kolorob TV