বাংলায় সিরিয়ালের শ্যুটিং শুরু হলেও, এখনও পর্যন্ত রিয়্যালিটি শো-এর শ্যুটিং শুরু হয়নি। এবার সেই শ্যুটিং শুরু করার কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, রিয়্যালিটি শো-এর শ্যুটিং ফের শুরু করা হবে। তবে তাতে কোনও দর্শক থাকতে পারবে না। কেবলমাত্র ৪০ জন ক্রু মেম্বার থাকার অনুমতি পাবে সেখানে।

এদিন নবান্নে সিনেমা এবং টেলিভিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। আর সেখানেই করোনা পরিস্থিতির মধ্যে নিজেদের দাবি ও সমস্যা নিয়ে মুখ খোলে অনেকেই। সেখানে আটির্স্ট ফোরামের দাবি মেনে শুটিংয়ে সর্বোচ্চ ৩৫ জনকে অনুমতি দেওয়ার নিয়ম খানিকটা শিথিল করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, এবার থেকে সর্বাধিক ৪০ জন শুটিংয়ে থাকতে পারবেন। তবে একইসঙ্গে তিনি বলেন, ‘ইন্ডোর শুটিংয়ে জোর দিতে হবে। আউটডোর শুটিংয়ে বিধিনিষেধ রয়েছে। ঘনবসতি এলাকা নয়, ফাঁকা এলাকায় শুটিং হোক।’

অন্যদিকে ওয়েব সিরিজের প্রসঙ্গটি উত্থাপন করেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, ‘ওয়েব সিরিজের বিষয়ে রাজ চক্রবর্তী, পরমকে নিয়ে একটি কমিটি বা টাস্ক ফোর্স গঠন করা হবে।’ মুখ্যসচিব রাজীব সিনহাকে সেই কমিটি গঠনের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী।

পাশাপাশি তিনি জানান, প্রতি বছর উত্তম কুমারের প্রয়াণ দিবস অর্থাৎ ২৪ জুলাই যে ‘মহানায়ক পুরস্কার’ দেওয়া হয়, তা এবার করোনা পরিস্থিতিতে আপাতত স্থগিত রাখা হচ্ছে। পরে সেই পুরস্কার দেওয়া হবে। তবে ২৪ জুলাই উত্তম কুমারের নামাঙ্কিত স্টুডিয়োতে তাঁকে শ্রদ্ধা জানানো হবে। সেখানে অবশ্য সর্বাধিক ৪০ জন জমায়েত করতে পারবেন। তবে অনান্য টেলি ও ফিল্ম অ্যাওয়ার্ড এবং কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানান মুখ্যমন্ত্রী। পরে পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ করা হবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ