লন্ডন: ঋণখেলাপি শিল্পপতি বিজয় মালিয়াকে যে জেলে রাখা হবে, সেই জেলের ভিডিও ফুটেজ দেখতে চাইল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট ৷ এজন্য মঙ্গলবার ভারত সরকারকে নির্দেশ দেন বিচারক এমা আরবাথনট।

এদিন আদালতে ৯ হাজার কোটি টাকার ঋণখেলাপি ও আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত মালিয়াকে ভারতের হাতে প্রত্যর্পণের মামলার শুনানি ছিল। গত বছর এপ্রিল থেকেই জামিনে রয়েছেন অধুনা বন্ধ হওয়া কিংফিশার এয়ারলাইন্সের মালিক বিজয় মালিয়া। গত ৪ ডিসেম্বর থেকে ব্রিটেনের আদালতে এই মামলার শুনানি শুরু হয়। এদিন ছেলে সিদ্ধার্থকে সঙ্গে নিয়েই আদালতে হাজির ছিলেন তিনি।

আরও পড়ুন: সহকর্মীর অশ্লীল আচরণ! প্রতিবাদ করে চাকরি হারালেন মহিলা

এর আগেই ভারতের জেলের সার্বিক মান ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল বিজয় মালিয়ার পক্ষ থেকে। অভিযোগ করা হয়েছিল ভারতের জেল কুঠুরি থাকার অযোগ্য বলে৷ ফলে ভারত সরকারের পক্ষ থেকে বিচারকের কাছে আর্থার রোডে মুম্বই সেণ্ট্রাল জেলের ১২ নম্বর ব্যারাকের (ভারতে এখানেই রাখার কথা মালিয়াকে) কিছু ছবি আদালতে জমা দেওয়া হয়েছিল। তখন বিচারক জানতে চান, দুপুরে জেলের ভিতরের ভিডিও তোলা যায় কিনা? কারণ কুঠুরির প্রকৃত ছবিটা অবস্থা বুঝতে চান বিশেষত জানলা দিয়ে ঠিকমতো সূর্যের আলো ঢোকে কি না সেটাই তিনি দেখে বুঝে নিতে চান৷

আরও পড়ুন: শুধু গান্ধী নন, বিড়লারা শ্যামাপ্রসাদকেও সমর্থন করতেন

সূত্রের খবর, আদালত যদি ভারতের পক্ষে রায় দেয় সেক্ষেত্রে মালিয়ার প্রত্যর্পণের নির্দেশে সই করার জন্য দু’মাস সময় দেওয়া হবে ব্রিটেনের স্বরাষ্ট্র সচিবকে। যদিও দু’পক্ষই ম্যাজিস্ট্রেট আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে যেতে পারবেন। এদিনও বিজয় মালিয়া দাবি করেন, তাঁর বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ ভুয়ো ৷ এই মামলার চূড়ান্ত শুনানি হওয়ার কথা ১২ সেপ্টেম্বর।