তিমিরকান্তি পতি, বাঁকুড়া: অভিনব উদ্যোগ ‘মল্লভূম প্রয়াসে’র। বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের বেশ কিছু শৌচাগারে ‘ন্যাপকিন বক্স’ রাখার উদ্যোগ নিলেন এই দলের সদস্যরা। বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন মহকুমাশাসক মানস মণ্ডল।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সারা বছর তারা অসহায়, দরিদ্র, নিপীড়িত মানুষের সেবায় নানান ধরণের কর্মসূচি পালন করেন। ঋতুস্রাব মহিলাদের শরীরের স্বাভাবিক প্রক্রিয়া। এই নিয়ে পথ চলতি বা কর্মরত মহিলাদের নানান সমস্যায় পড়তে হয়। সেই সমস্যা সমাধানে আপাতত শহরের ছ’টি মহিলা শৌচাগারে এই ‘ন্যাপকিন বক্সে’র ব্যবস্থা করা হল। এখান থেকেই তারা সম্পূর্ণ বিনামূল্যে নিজেদের প্রয়োজন মতো স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। মল্লভূম প্রয়াসের অভিনব এই উদ্যেগারে প্রশংসা করেছেন বিষ্ণুপুরবাসীও।

মল্লভূম প্রয়াসের পক্ষে পিয়ালী দাস কর্মকার বলেন, পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের অনেক মহিলাই ঋতুস্রাব নিয়ে এখনো সংকোচ কাটিয়ে উঠতে পারেননি। পথ চলতি মহিলারা এই সময় নানান সমস্যায় পড়েন। তাদের কথা ভেবেই এই ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। আপাতত বিষ্ণুপুর শহরে ছ’টি জায়গায় বিশেষ এই ব্যবস্থা শুরু করা হলেও আগামী দিনে সংখ্যাটা আরও বাড়বে বলে তিনি জানান।

মহকুমাশাসক মানস মণ্ডলের কথায়, ‘যথাযথ ও সময়োপযোগী উদ্যোগ’। সেই কারণেই এই মহৎ উদ্যোগে ওদের ডাকে সাড়া দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হয়েছেন তিনি। এই সংগঠনের পাশাপাশি অন্যেরাও এই ধরণের কাজে এগিয়ে আসুন। এই ধরণের জনমুখী উদ্যোগে প্রশাসন সব সময় তাদের পাশে আছে বলে তিনি জানান।